BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৭  সোমবার ২৫ মে ২০২০ 

Advertisement

১০০ দিনের কাজের প্রকল্পে সূর্যমুখী চাষ, স্বনির্ভরতা বৃদ্ধিতে দিশা দেখাল কেতুগ্রাম পঞ্চায়েত

Published by: Sayani Sen |    Posted: March 15, 2020 4:01 pm|    Updated: March 15, 2020 4:01 pm

An Images

ধীমান রায়, কাটোয়া: বিকল্প চাষে উৎসাহিত করতে সূর্যমুখী চাষের উদ্যোগ নিয়েছে কেতুগ্রাম-২ ব্লকের সীতাহাটি গ্রাম পঞ্চায়েত। ভাগীরথী নদীর তীরবর্তী সরকারি খাসজমিতে সূর্যমুখী ফুলের চাষ করা হয়েছে। পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে, দেড় বিঘা জমিতে সূর্যমুখী ফুলের চাষ করা হয়েছে। এলাকার স্বনির্ভর গোষ্ঠীদের তদারকির দায়িত্ব দেওয়া হয়েছে। লভ্যাংশ গোষ্ঠীর মহিলাদেরই দেওয়া হবে।

Sunflower

সীতাহাটি পঞ্চায়েতের প্রধান বিকাশ বিশ্বাস বলেন, “প্রথমত স্থানীয় এলাকার কৃষকদের বিকল্প চাষে উৎসাহিত করতে এই পরিকল্পনা নেওয়া হয়েছে। পাশাপাশি এলাকার স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা আয়ের মুখ দেখতে পাবেন। সূর্যমুখী ফুল থেকে তেল বের করে সেই তেল রান্নার জন্য অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে ও স্কুলগুলিতে মিড-ডে মিলে রান্নার কাজে ব্যবহার করা হবে।” কেতুগ্রাম-২ ব্লকের সীতাহাটি গ্রাম পঞ্চায়েত এলাকার উদ্ধারণপুর ফেরিঘাটের কাছে দেড় বিঘা জমিতে পঞ্চায়েত থেকে এবছর সূর্যমুখী চাষের উদ্যোগ নেওয়া হয়।

Sunflower

[আরও পড়ুন: স্ট্রবেরি-জ্যাম বিক্রিতে উদ্যোগী প্রশাসন, আয়ের নতুন দিশা দেখেছেন পুরুলিয়ার মহিলারা]

পঞ্চায়েত প্রধান বিকাশ বিশ্বাস জানান, এই জমি সরকারি খাসজমি। ভূমি দপ্তরের কাছে অনুমতি নিয়ে সূর্যমুখী চাষ করা হয়েছে। সূর্যমুখী চাষের জন্য বীজ ও সার দিয়ে সহায়তা করছে কৃষি দপ্তর। আর ১০০ দিনের কাজের প্রকল্পে জমির মাটি চাষ দিয়ে সমান করে চাষ করা হয়েছে। একইসঙ্গে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের তদারকির দায়িত্ব দেওয়া হয়েছে। চাষের লভ্যাংশ গোষ্ঠীর মহিলাদেরই দেওয়া হবে।

Sunflower

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement