BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মাটি ছাড়াই হচ্ছে চাষ! উন্নত প্রযুক্তিতে ফসল ফলিয়ে নজির গড়ল পূর্ব মেদিনীপুর

Published by: Tiyasha Sarkar |    Posted: September 17, 2020 1:23 pm|    Updated: September 17, 2020 1:23 pm

An Images

রঞ্জন মহাপাত্র, কাঁথি: হাইড্রোপনিক (Hydroponic) একটি অত্যাধুনিক কৃষি পদ্ধতি। বর্তমানে জৈব চাষের রমরমার সময়ে মাটি ছাড়াই যা হয়ে উঠছে ভবিষ্যতের দিশারী। অতি লাভজনক ফসলের ক্ষেত্রে এই পদ্ধতিতে নিয়ন্ত্রিত পরিবেশে মাটির পরিবর্তে জলে গাছের প্রয়োজনীয় খাবার সরবরাহ করে ফসল ফলানো যায়। ইতিমধ্যেই এই পদ্ধতিতে চাষ শুরু হয়েছে বাংলার পূর্ব মেদিনীপুরে (West Medinipur)। 

জনবহুল এই দেশে যেখানে স্বাভাবিকভাবে চাষের জমি কম, সেখানে বাড়ির ছাদ, উঠোন, পলি টানেল এবং নেট হাউসে এই পদ্ধতিতে সবজি ও ফলের উৎপাদন হয়। আমেরিকা, জাপান, তাইওয়ান, চিন, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়ার মতো দেশে বাণিজ্যিকভাবে মাটি ছাড়াই চাষের মাধ্যমে এভাবেই সবজি ও ফল উৎপাদন হচ্ছে। এই চাষে সবচেয়ে বড় সুবিধা হল সারা বছরই চাষ করা যায় এবং উৎপাদিত ফসলে কোনও কীটনাশক ব্যবহার করতে হয় না। অনুর্বর এবং উপকূলীয় লবণাক্ত এলাকার জায়গায় নিয়ন্ত্রিত পরিবেশে যেমন এই পদ্ধতিতে ফসল উৎপাদন করা যাবে তেমনি ঝাঁ চকচকে শহরের বদ্ধ জায়গায় উচ্চমূল্যের ফসল উৎপাদন করে লাভবান হওয়াও সম্ভব।

farming-2

[আরও পড়ুন: কৃষকদের ঠকিয়ে চড়া দামে সার বিক্রি! বাতিল করা হল ৫০০ দোকানের লাইসেন্স]

এটি পরিবেশবান্ধব এবং এই পদ্ধতির চাষে কীটপতঙ্গের আক্রমণ কম বলে ফসলে কোনও কীটনাশক ব্যবহারের প্রয়োজন হয় না। পূর্ব মেদিনীপুরের দেশপ্রাণ ব্লকের হর্টিকালচার দপ্তরের কর্মী শংকর আচার্য্য বলেন, “একটি বেসরকারি এগ্রিটেক সংস্থার প্রতিষ্ঠাতা দুই উচ্চশিক্ষিত যুবক চাষীদের এই নতুন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অধিক লাভ দেখানোর চেষ্টা করছেন। আমরা দেশপ্রাণ ব্লকে আত্মা প্রকল্পে হাইড্রোপনিক কিচেন গার্ডেন ডিসি তৈরি করেছি, যা জেলায় প্রথম। আগামীদিনে আরও নিত্যনতুন চিন্তাভাবনার সফল রুপায়ণ আপনারা দেখতে পাবেন।”

[আরও পড়ুন: পাম্প চালানোর ডিজেল কেনার পয়সা নেই, অভিনব উপায় সেচের জল জোগালেন কৃষক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement