BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পাম্প চালানোর ডিজেল কেনার পয়সা নেই, অভিনব উপায় সেচের জল জোগালেন কৃষক

Published by: Paramita Paul |    Posted: September 9, 2020 5:16 pm|    Updated: September 9, 2020 5:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কথায় বলে ইচ্ছে থাকলেই উপায় হয়! সে কথা বাস্তবে ১০০ শতাংশ প্রমাণ করে দেখালেন উত্তরপ্রদেশে কৃষক সোনু তিওয়ারি। সেচ ছাড়া ফসল ফলবে না। এদিকে টিউবওয়েল চালানোর জন্য ডিজেল কেনার পয়সা নেই। এমন অবস্থায় এক অনন্য বুদ্ধি ব্যবহার করলেন তিনি। যা আইনবিরোধী হলেও তাঁর ভাবনাকে কুর্ণিশ জানাচ্ছেন সকলেই।

কানপুর জেলার শিবরাজপুর মহকুমার এক গ্রামের বাসিন্দা সোনু দশম শ্রেণিতে থাকাকালীন স্কুল ছেড়েছিলেন। তা বলে তাঁর বুদ্ধিতে মরচে পরেনি তার। তারই নিদর্শন দেখল গোটা উত্তরপ্রদেশ। পকেটে টাকা ছিল না ডিজেল কেনার। তাই সরকারি উজ্জ্বলা প্রকল্পে পাওয়া এলপিজি সিলিন্ডার দিয়েই চালালেন টিউবওয়েল। প্রথম চেষ্টাই অবশ্য সফল হয়নি। তবে শেষ পর্যন্ত এলপিজি-তে টিউবওয়েল চালিয়ে খেতে জল ঢালতে পেরেছেন সোনু।

[আরও পড়ুন : কৃষকদের ঠকিয়ে চড়া দামে সার বিক্রি! বাতিল করা হল ৫০০ দোকানের লাইসেন্স]

কৃষিজীবী সোনু তিওয়ারি জানিয়েছেন, চার কেজি এলপিজি-তে টানা ১০ ঘণ্টা টিউবওয়েল চালানো গিয়েছে। অথচ একই কাজ করতে অন্যসময় ১১ লিটার ডিজেল প্রয়োজন হয় বলে জানিয়েছে সোনু। তিনি জানিয়েছেন, চালু করার সময় এক লিটার ডিজেল দরকার পড়ে। একবার চালু হয়ে গেলে গ্যাসেই চলতে থাকে টিউবওয়েল। ঘণ্টায় মাত্র ১৭.৬০ টাকা খরচে এই সুবিধা মিলেছে বলে হিসেব কষেছেন স্কুলছুট সোনু।

তাঁর এই অভিনব পন্থা অনেকেরই মন কেড়েছে। আর সেটাই সোনুর বিপদের কারণ হয়ে দাঁড়িয়েছে। সোনুর কথায়, সরকারি ভরতুকিতে পাওয়া LPG ব্যবহার আইত দণ্ডনীয় অপরাধ। নিতান্ত দায়ে পড়েই এই কাজ করেছি। স্থানীয় সোনা ব্যবসায়ীর থেকে চাষের জন্য টাকা ধার নিয়েছি। ভবিষ্যতে এমন কাজ করব না।”

[আরও পড়ুন : এগিয়ে বাংলা! গত দু’বছরে রাজ্যে আত্মঘাতী হননি একজন কৃষকও, কেন্দ্রের রিপোর্টে স্বীকৃতি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement