BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৪ অক্টোবর ২০২০ 

Advertisement

এগিয়ে বাংলা! গত দু’বছরে রাজ্যে আত্মঘাতী হননি একজন কৃষকও, কেন্দ্রের রিপোর্টে স্বীকৃতি

Published by: Paramita Paul |    Posted: September 4, 2020 8:20 pm|    Updated: September 4, 2020 8:20 pm

An Images

সন্দীপ চক্রবর্তী: বাংলায় গত দুই বছরে, ২০১৮ ও ২০১৯ সালে একজন কৃষকও আত্মহত্যা করেনি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অধীন ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো বা NCRB’র বার্ষিক রিপোর্টে উঠে এল এই তথ্য।

নবান্নের তরফ থেকে আগেও বহুবার রাজ্যের কৃষকদের (Farmers) অবস্থার উন্নতির কথা জানানো হয়েছে। গত সাত-আট বছরে কৃষকদের আয় তিনগুণের বেশি, প্রায় সাড়ে তিন গুণ বাড়ার পাশাপাশি কীভাবে কৃষকরা ব্যাংক থেকে ঋণ পাচ্ছেন বা রাজ্য সরকারের সার-বীজ ও নানা সাহায্য পাচ্ছেন, সেই ছবি উঠে এসেছে। এবার কেন্দ্রের রিপোর্টের পর সেই তথ্যেই সিলমোহর পড়ল। কৃষকদের উন্নতির ফলেই গত ৬ বছর ধরে কেন্দ্রের কৃষি কর্মণ পুরস্কার পেয়েছে রাজ্য সরকার। এবার সেই সব মিলিয়েই প্রকাশ পেল কেন্দ্রের রিপোর্টে।

[আরও পড়ুন : ভোজনরসিক বাঙালির জন্য সুখবর, এবার রাজ্যে শুরু হবে মণিপুরী ইলিশ চাষ]

পাশাপাশি উল্লেখ করা হয়েছে, সারা দেশে কৃষকের দুরবস্থার ছবি। উল্লেখ রয়েছে, কৃষক আত্মহত্যার নিরিখে দেশের মধ্যে উপরের সারিতে রয়েছে কংগ্রেস ও শিবসেনা শাসিত রাজ্য মহারাষ্ট্র (Maharashtra), বিজেপি শাসিত কর্ণাটক (karnataka), অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh) ও তেলেঙ্গানা (Telegana)। গোটা দেশে ৪২ হাজার ৪৮০ জন কৃষক ও দিনমজুর আত্মহত্যা করেছেন। বলা হয়েছে, ২০১৮ সালে ১০ হাজার ৩৫৭ কৃষক ও দিনমজুর আত্মহত্যা করেছিলেন। গত বছর অবশ্য এই সংখ্যা ছিল ১০ হাজার ২৮১। এর মধ্যে খেতমজুর রয়েছেন ৪ হাজার ৩২৪ জন। আর, কৃষকের সংখ্যা ৫ হাজার ৯৫৭ জন। পুরুষ ও মহিলা ভেদ করলে বোঝা যায়, পুরুষ কৃষকদের মধ্যে আত্মহত্যা অনেক বেশি। ২০১৯ সালে ৫৫৬৩ পুরুষ কৃষক আত্মহত্যা করেছেন। অন্যদিকে, আত্মঘাতী মহিলার সংখ্যা ৩৯৪ জন। রিপোর্টে স্পষ্ট, গত এক বছরে দেশের মোট আত্মহত্যাকারীর মধ্যে কৃষক ৭.৪ শতাংশ।

[আরও পড়ুন : ভাল বৃষ্টিপাতে খারিফ শস্যের রেকর্ড ফলন, ফিরতে পারে অর্থনীতির হাল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement