BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ১৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মহাজোট থেকে বাদ পড়েও ভোটের লড়াইয়ে কানহাইয়া, প্রার্থী হচ্ছেন বেগুসরাই থেকে

Published by: Subhajit Mandal |    Posted: March 24, 2019 7:24 pm|    Updated: April 17, 2019 1:13 pm

Kanhaiya Kumar will fight from Begusarai on a CPI ticket

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিহারে মহাজোটে ঠাঁই হয়নি। কিন্তু তাতে কী? দলের ‘পোস্টার বয়’কে এবছরই ভোটের ময়দানে এগিয়ে দিচ্ছে সিপিআই। বিহারের বেগুসরাই থেকেই প্রার্থী হচ্ছেন কানহাইয়া কুমার। একথা জানিয়েছেন সিপিআইয়ের সাধারণ সম্পাদক সুধাকর রেড্ডি।

[আরও পড়ুন: মায়াবতীর উলটো পথে হেঁটে ভোটের ময়দানে অখিলেশ, লড়বেন বাবার কেন্দ্রে]

দীর্ঘদিন ধরেই জল্পনা চলছিল কানহাইয়ার প্রার্থী হওয়া নিয়ে। জেএনইউয়ের প্রাক্তন ছাত্রনেতা নিজের কেন্দ্র বেগুসরাই থেকেই প্রার্থী হবেন এমন খবরও পাওয়া যাচ্ছিল। কানহাইয়াকে সমর্থন করার ইঙ্গিত দিয়েছিলেন আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদবও। কিন্তু শেষ মুহূর্তে সব পরিকল্পনা ভেস্তে যায়। মহাজোটের আসনরফায় ঠাঁই হয়নি সিপিআই-এর। সিপিআইএম লিবারেশনের জন্য একটি আসন ছাড়লেও সিপিআইয়ের জন্য কোনও আসন ছাড়া হয়নি। আসলে বেগুসরাই কেন্দ্রটি মূলত মুসলিম অধ্যূষিত এলাকা। তাই ওই কেন্দ্রে মুসলিম প্রার্থীর জয়ের সম্ভাবনা বেশি বলে মনে করেন আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ। তাই, কানহাইয়ার কথা ভাবা হলেও শেষপর্যন্ত তাঁর জন্য আসনটি ছাড়া যায়নি। এই কেন্দ্র থেকে আরজেডির টিকিটে লড়বেন তনবীর হোসেন। গতবার তিনি মাত্র ৬০ হাজার ভোটে হেরেছিলেন।

[আরও পড়ুনদশ বছরে রাহুলের সম্পত্তি ৫৫ লক্ষ থেকে ৯ কোটি! কটাক্ষ বিজেপির]

কিন্তু মহাজোটের এই সিদ্ধান্তে বেজায় খেপেছে বাম দলগুলি। তাঁরা মহাজোটকে কাঠগড়ায় তুলে বেগুসরাই কেন্দ্র থেকে কানহাইয়ার নাম ঘোষণা করে দিয়েছেন সিপিআই নেতা সুধাকর রেড্ডি। তিনি জানিয়েছেন মহাজোটের সমর্থন ছাড়াই ওই কেন্দ্রে লড়বেন কানহাইয়া। কিন্তু, প্রশ্ন হচ্ছে, বিহারের মতো জায়গায় মহাজোটের সমর্থন ছাড়া আদৌ সিপিআই প্রার্থী কানহাইয়ার জয়ের সম্ভাবনা কতটা? সিপিআই অবশ্য জেএনইউ-এর প্রাক্তন ছাত্রনেতার জয়ের ব্যপারে আশাবাদী। আসলে, বেগুসরাই কেন্দ্রে এখনও বামেদের সংগঠন বেশ পোক্ত। গত লোকসভায় লক্ষাধিক ভোট পেয়েছিলেন বাম প্রার্থী। তাছাড়া কানহাইয়ার ব্যক্তিগত জনপ্রিয়তা আছে এই কেন্দ্রে। যদিও, তা ভোটবাক্সে প্রতিফলিত হবে কিনা সেটা সময় বলবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে