২৩  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১০ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেরলে ফের জঙ্গিযোগ, ISIS-এ নাম লেখাল আরও ১০ জন

Published by: Utsab Roy Chowdhury |    Posted: December 13, 2018 5:06 pm|    Updated: December 13, 2018 5:06 pm

10 people from Kerala to join Islamic states

এই পরিবারের এক মহিলার সঙ্গেই জঙ্গিযোগ ছিল।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঈশ্বরের আপন দেশেই এবার জঙ্গিযোগ? কেরলের কান্নুর জেলার প্রায় ১০ জন জঙ্গি সংগঠন ISIS-এ যোগ দিয়েছে বলে জানা গিয়েছে। পুলিশ সূত্রে খবর, আঝিগোডের পুথাপাড়ায় দুই পরিবারের সব সদস্য জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের সঙ্গে যোগাযোগ করেছে। প্রাথমিক খবর, এলাকার বাসিন্দা সাজিদ ও আনোয়ার, তাদের স্ত্রী ও সন্তান-সহ পরিবারের মোট ১০ জন যোগ দিয়েছে বলে অনুমান।

[মোদি জুমলাবাজ, যোগীকে প্রধানমন্ত্রী করা হোক’, পোস্টার ঘিরে বিতর্ক লখনউতে]

২০ নভেম্বর এই দুই পরিবার মাইসুরু যায়। তারা না ফেরাতেই সন্দেহ দানা বাঁধে। আনোয়ারের স্ত্রী আফসিলার সঙ্গে জঙ্গিযোগ ছিল। তার বোনের স্বামী শামি ISIS জঙ্গি ছিল। সেই সূত্র থেকেই এই দুই পরিবারের সঙ্গে জঙ্গি সংগঠনের যোগাযোগ বলে মনে করা হচ্ছে। পুলিশের অনুমান, এই দুই পরিবার মাইসুরু থেকে ISIS সংগঠনে যোগ দিতে সৌদি আরবে গিয়েছে। তবে সিরিয়ার ISIS ঘাঁটি ধ্বংসের পর আফগানিস্তানেও যাওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

[চোকসির বিরুদ্ধে রেড কর্নার নোটিস ইন্টারপোলের]

২০১৬-র জুলাইয়ে কেরলের কান্নুর জেলা থেকেই ২১ জন বাসিন্দা ISIS-এ যোগ দিয়েছিল। এবারের ঘটনা সেখান থেকে ৫০ কিলোমিটারের মধ্যেই। তাই কোনওভাবে জঙ্গিযোগ উড়িয়ে দেওয়া যাচ্ছে না। মাত্র কয়েকদিন আগে ফ্রান্সের তদন্তকারীরা প্যারিস হামলায় কেরলের যোগ নিয়ে তদন্তে আসেন। সুবাহানি হাজা মইদিনকে জিজ্ঞাসাবাদও করেন তাঁরা। অভিযুক্ত মইদিন এখন কেরলের ভিউর সেন্ট্রাল জেলে বন্দি। গত সেপ্টেম্বর মাসে কেরলের এক আদালত ছ’জনকে চিহ্নিত করে ISIS জঙ্গি সংগঠনের কার্যকলাপ চালানোর অভিযোগ আনে। জানা গিয়েছে, গতবার নিখোঁজ ২১ জনের অধিকাংশ মার্কিন সেনার গুলিতে মারা গিয়েছে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে