BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনা রুখতে ভরসা ১০০ বছরের পুরনো যক্ষ্মার ওষুধ! চলতি সপ্তাহেই শুরু পরীক্ষা

Published by: Subhajit Mandal |    Posted: March 25, 2020 5:24 pm|    Updated: March 26, 2020 11:21 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা রুখতে নতুন পরীক্ষায় নেদারল্যান্ডের বিজ্ঞানীরা। টিকা হিসেবে ব্যবহার করা হবে ১০০ বছরের পুরনো যক্ষ্মা বা টিবির ওষুধ। চিকিৎসকদের ধারণা ১০০ বছরের পুরনো এই BCG টিকাই নোভেল করোনা ভাইরাসের মোক্ষম ওষুধ হতে পারে। নেদারল্যান্ডের চিকিৎসা বিজ্ঞানীরা চলতি সপ্তাহেই এর পরীক্ষামূলক প্রয়োগ শুরু করবেন। শীঘ্রই ভারতেও এটা নিয়ে পরীক্ষানিরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে একটি বেসরকারি সংস্থা।

Corona Virus
ফাইল ফোটো

নেদারল্যান্ডের স্বাস্থ্য দপ্তর সুত্রের খবর, মুলত যাঁদের বয়স ৬০ বছরের বেশি তাঁদের উপরই প্রাথমিকভাবে এই ওষুধ প্রয়োগ করে দেখা হবে। কারণ, অনাক্রম্যতা দুর্বল হয়ে পড়ার কারণে এদের মধ্যে সংক্রমণের সম্ভাবনা বেশি থাকে। তবে সাধারণ নাগরিকদের উপর এই ওষুধ প্রয়োগ করা হবে না। BCG (Bacillus Calmette-Guérin) প্রয়োগ করা হবে শুধু চিকিৎসক এবং চিকিৎসা কর্মীদের উপর। কারণ, করোনা রোগীদের নিয়ে কাজ করার ফলে এদের মধ্যেই সংক্রমণের সম্ভাবনা বেশি। নেদারল্যান্ডের অন্তত ১০০০ জন চিকিৎসা কর্মীর উপর এই বিসিজি টিকা প্রয়োগ করা হবে। ভাল ফলাফল পেলে তা প্রয়োগ করা হবে অন্য নাগরিকদের শরীরেও। ভারতেও করোনা রুখতে এই টিকাটি পরীক্ষা করা হতে পারে। দেশের একটি বেসরকারি টিকা প্রস্তুতকারক সংস্থা পরীক্ষামুলকভাবে এই টিকা প্রয়োগ করতে আগ্রহী। সংস্থাটি BCG‘র মানোন্নয়নও শুরু করে দিয়েছে।

[আরও পড়ুন: করোনা প্রতিরোধে সক্ষম! ম্যালেরিয়ার ওষুধ রপ্তানিতে নিষেধাজ্ঞা কেন্দ্রের]

উল্লেখ্য, গোটা বিশ্বে প্রায় ৪ লক্ষ ৩৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত। মৃতের সংখ্যা প্রায় ১৯ হাজার। এই মারক রোগ সম্পর্কে বিস্তারিত ধারণাও নেই চিকিৎসকদের। তাই, আপাতত নানারকম পরীক্ষানিরীক্ষার পথে বিজ্ঞানীরা। কিছুদিন আগেই জয়পুরের চিকিৎসকরা দাবি করেছিলেন এইডস, সোয়াইন ফ্লু ও ম্যালেরিয়া প্রতিরোধক ওষুধ একযোগে প্রয়োগে করোনা রোধে সাফল্য পেয়েছেন তাঁরা।হাইড্রক্সি ক্লোরোকুইন নামের ম্যালেরিয়ার ওষুধ নাকি মারক করোনা
ভাইরাসের (CoronaVirus) মারণ ক্ষমতা কমিয়ে দিতে পারে। এই দাবি করেছিলন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প (Donald Trump)। যদিও এ বিষয়ে সরকারিভাবে এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিছু জানায়নি। এবার নতুন করে পরীক্ষা শুরু হল টিবির ওষুধ নিয়ে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement