১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনা প্রতিরোধে সক্ষম! ম্যালেরিয়ার ওষুধ রপ্তানিতে নিষেধাজ্ঞা কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: March 25, 2020 3:36 pm|    Updated: March 25, 2020 5:09 pm

India banned exports of a malaria drug hydroxychloroquine

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  করোনা নিয়ে আতঙ্কের মাঝেই ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সি ক্লোরোকুইন (hydroxychloroquine) রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্র সরকার। এই ওষুধটিকে অনেকে করোনার প্রতিরোধক হিসেবে ব্যাবহার করছেন। ফলে দেশের বাজারে এর চাহিদা তুঙ্গে। এই পরিস্থিতে রপ্তানি করলে ভারতের বাজারে ওষুধটির ঘাটতি পড়ে যেতে পারে, এই আশঙ্কা থেকেই রপ্তানি বন্ধ করা হল।

Corona-Test

করোনা ভাইরাস নিয়ে মূল সমস্যা হল, এখনও এই ভাইরাসটি সম্পর্কে আমরা নিশ্চিতভাবে খুব বেশি কিছু জানি না। তবে চিকিৎসকদের একাংশ মনে করছেন, ম্যালেরিয়ার ওষুধে আংশিকভাবে হলেও করোনা প্রতিরোধ করা যায়।হাইড্রক্সি ক্লোরোকুইন। ম্যালেরিয়ার এই ওষুধই নাকি মারক করোনা ভাইরাসের (CoronaVirus) মারণ ক্ষমতা কমিয়ে দিতে পারে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প (Donald Trump) অন্তত এমনটাই দাবি করেছিলেন। ট্রাম্পের সেই দাবিকে ইতিমধ্যেই স্বীকৃতি দিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ সংস্থা। মার্কিন প্রেসিডেন্টের দাবিকে মান্যতা দিয়েছে ভারতের ওষুধ গবেষণা সংস্থা আইসিএমআরও(Indian Council of Medical Research)।  কিছুদিন আগেই জয়পুরের চিকিৎসকরা দাবি করেছিলেন এইডস, সোয়াইন ফ্লু ও ম্যালেরিয়া প্রতিরোধক ওষুধ একযোগে প্রয়োগে করোনা রোধে সাফল্য পেয়েছেন তাঁরা। যদিও এ বিষয়ে সরকারিভাবে এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিছু জানায়নি। 

[আরও পড়ুন: ‘প্রস্তুতিতে পিছিয়ে থাকার ফল’, লকডাউন প্রসঙ্গে মোদিকে কটাক্ষ প্রশান্ত কিশোরের]

সোমবারই ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের তরফে জানানো হয়, ম্যালেরিয়া প্রতিরোধী ওষুধটি প্রাথমিকভাবে করোনার সংক্রমণ কমিয়ে দিতে পারে। করোনা আক্রান্ত সন্দেহে আইসোলেশনে থাকা রোগীদের উপর ওই ওষুধ প্রয়গ করা যেতে পারে বলেও জানায় আইসিএমআর। তারপরই মঙ্গলবার কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের অধীন একটি সংস্থা বিজ্ঞপ্তি দিয়ে এই ওষুধ রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে। বলা হয়েছে, শুধুমাত্র বিশেষ কোনও পরিস্থিতি বা মানবিক আবেদন বা বিদেশে কোনও ভারতীয়র চিকিৎসার জন্যই এই ওষুধ রপ্তানি করা যেতে পারে।আপৎকালীন প্রয়োজনে বিদেশ মন্ত্রকের অনুমতি নিয়ে।হাইড্রক্সি ক্লোরোকুইন রপ্তানি নিয়ে ভারত সরকারের এই কড়াকড়ি নজিরবিহীন। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে