BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বড় সিদ্ধান্ত কেন্দ্রের, কাশ্মীর থেকে সরানো হচ্ছে ১০ হাজার আধাসেনা

Published by: Abhisek Rakshit |    Posted: August 19, 2020 8:35 pm|    Updated: August 19, 2020 9:05 pm

10,000 Troops To Be Immediately Withdrawn From Jammu And Kashmir: Centre

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ জম্মু–কাশ্মীর (Jammu And Kashmir) নিয়ে ফের বড় সিদ্ধান্ত কেন্দ্রের। জরুরি ভিত্তিতে উপত্যকা থেকে সরিয়ে নেওয়া হবে দশ হাজার আধাসেনা। বুধবার সন্ধ্যায় কেন্দ্রের তরফ থেকে নির্দেশিকা জারি করে এমনটাই জানানো হয়েছে। গত বছর ৩৭০ ধারা রদ করার আগে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতেই তাঁদের উপত্যকায় মোতায়েন করা হয়েছিল।

[আরও পড়ুন: বিজেপি নেতাদের হত্যার ষড়যন্ত্র ‘ডি-কোম্পানি’র, গুজরাটে গ্রেপ্তার ছোটা শাকিলের শার্প শুটার]

কেন্দ্রশাসিত অঞ্চলগুলোতে কোথায় কত আধাসেনা মোতায়েন রয়েছে, তা পর্যালোচনা করার পরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (Union Home Ministry) সেনা সরানোর সিদ্ধান্ত নিয়েছে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, ‘‌‘‌জম্মু–কাশ্মীর থেকে ১০০ কোম্পানি আধাসেনাকে জরুরি ভিত্তিতে পুনরায় তাঁদের আগের জায়গায় ফেরানো হচ্ছে।’‌’ নির্দেশিকা অনুযায়ী, এই ১০০ কোম্পানি জওয়ানদের মধ্যে ৪০ কোম্পানি সিআরপিএফ এবং ২০ কোম্পানি করে সিআইএসএফ, বিএসএফ ও এসএসবির সঙ্গে যুক্ত হবে। জম্মু-কাশ্মীরে বদলি হওয়ার আগে যেখানে ছিলেন, আপাতত সেখানেই ফের যোগ দিতে বলা হয়েছে জওয়ানদের। এর আগে গত মে মাসে আরও দশ কোম্পানি সিএপিএফ জওয়ানদের জম্মু-কাশ্মীর থেকে সরিয়ে নিয়েছিল কেন্দ্র।

[আরও পড়ুন: হরিয়ানাকে জল দিতে বাধ্য করলে পাঞ্জাবে আগুন জ্বলবে, হুঁশিয়ারি অমরিন্দর সিংয়ের]

গত বছর অনুচ্ছেদ ৩৭০ বিলোপের পর থেকেই নিরাপত্তার‌ চাদরে মুড়ে ফেলা হয়েছিল জম্মু-কাশ্মীরকে। বন্ধ করে দেওয়া হয়েছিল ইন্টারনেট (Internet) পরিষেবাও। তবে করোনা পরবর্তী পরিস্থিতিতে ধীরে ধীরে যেন স্বাভাবিক হওয়ার পথে উপত্যকা। যদিও নিত্যদিন সেনা-জঙ্গি সংঘর্ষের খবর সামনে আসছে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই জঙ্গি নিধনে সফল জওয়ানরা। আর তাই হয়তো এবার কাশ্মীর থেকে সেনা সরানোর পথে কেন্দ্রও। ইতিমধ্যে বেশ কিছু জায়গায় চালু হয়েছে 4G ইন্টারনেট পরিষেবাও। আর এই সব দেখেই মনে করা হচ্ছে, খুব শীঘ্রই হয়তো শান্তি ফিরতে চলেছে উপত্যকায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে