BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিজেপিতে যেতে নারাজ ১২ বিধায়ক! মধ্যপ্রদেশে আশার আলো দেখছে কংগ্রেস

Published by: Subhajit Mandal |    Posted: March 11, 2020 1:02 pm|    Updated: March 11, 2020 1:49 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশে হঠাৎই যেন আশার আলো দেখছে কংগ্রেস(Congress)। দলত্যাগীদের মধ্যে অন্তত ১২ জন বিধায়ক বিজেপিতে যোগ দিতে নারাজ বলে সূত্রের খবর। এঁদের মধ্যে ২ জন মন্ত্রীও আছেন। বেঙ্গালুরুর এক হোটেল থেকে সাংবাদিকদের এঁরা জানিয়েছেন, “আমরা এখানে এসেছিলাম মহারাজের পাশে দাঁড়াতে। বিজেপিতে যোগ দিতে নয়।” কংগ্রেস বিধায়কদের এই মত পরিবর্তনে চিন্তায় পড়ে গিয়েছে বিজেপি। তাঁদের বোঝাতে উদ্যোগ নেওয়া শুরু হয়েছে। 

[আরও পড়ুন: এবার বিজেপির টার্গেট রাজস্থান! পাইলটকে সামলে রাখতে আগেভাগে সতর্ক হচ্ছে কংগ্রেস]

এদিকে কংগ্রেসের এখনও দাবি ওই ১২ জন তো বটেই, আরও বেশ কয়েকজন বিধায়ক তাঁদের শিবিরে ফিরে আসবেন। এবং মধ্যপ্রদেশ সরকার নিজের মেয়াদ পূর্ণ করবে। কংগ্রেসের তরফে দলত্যাগী বিধায়কদের মান ভাঙাতে বেঙ্গালুরুতে পাঠিয়ে দেওয়া হয়েছে ৩ সদস্যের এক প্রতিনিধিদলকে। ইতিমধ্যেই দলত্যাগী বিধায়কদের সঙ্গে দেখা করেছে ওই প্রতিনিধিদল। দলত্যাগীদের সঙ্গে বৈঠকের পর কংগ্রেস নেতা সজ্জন সিং বর্মা জানিয়েছেন, “কেউ সিন্ধিয়াজির সঙ্গে যেতে রাজি নন। ওঁদের ভুল বুঝিয়ে নিয়ে আসা হয়েছে। ওঁরা কেউ বিজেপিতে যোগ দেবেন না।” মধ্যপ্রদেশের নেতাদের পাশাপাশি বেঙ্গালুরুতে বিধায়কদের বোঝাতে আসরে নেমেছেন কংগ্রেসের অসময়ের ‘ত্রাতা’ ডিকে শিবকুমারও (DK Shivkumar)। তিনি জানিয়েছেন, মধ্যপ্রদেশ বিধায়কদের সঙ্গে তাঁর কথা হয়েছে। তাঁদের মধ্যে অনেকেই ফিরতে রাজি। এদিকে, মুখ্যমন্ত্রীর ছেলে নকুল নাথ বলছেন, মধ্যপ্রদেশে সরকার বেঁচে যাওয়ার ব্যপারে পুরোপুরি আত্মবিশ্বাসী তিনি। 

 

[আরও পড়ুন: ‘তেলের দাম না কমিয়ে কংগ্রেস সরকারকে ফেলতে ব্যস্ত মোদি’, কটাক্ষ রাহুলের]

এই সংকটের পরিস্থিতিতে কংগ্রেসের ত্রাতা হয়ে উঠে এসছেন মধ্যপ্রেদেশের স্পিকার এন পি প্রজাপতিও। যে সমস্ত বিধায়করা ইস্তফা দিয়েছেন, তাঁদের প্রত্যেককে শশরীরে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। এঁরা হাজিরা না দেওয়া পর্যন্ত ইস্তফাপত্র গৃহীত হবে না। অর্থাৎ, দলত্যাগ করে বিজেপি শিবিরে যোগ দিতে হলে এই বিধায়কদের ভোপালে উপস্থিত হতে হবে। ততদিনে এদের বুঝিয়ে শুনিয়ে ফিরিয়ে আনা যাবে বলে মনে করছে কংগ্রেস। অন্তত যে ১২ জন বিজেপিতে যেতে চাইছেন না, তাঁরা ফিরলেই কংগ্রেসের কাজ হয়ে যাবে। কারণ, এখন নির্দল ও অন্যান্যদের সমর্থনে ৯৯ জন বিধায়ক আছে কংগ্রেসের কাছে। এই ১২ জন যোগ দিলে মোট সংখ্যা দাঁড়াবে ১১১-এ। অন্যদিকে, ১০ জন পদত্যাগ করায় বিধানসভায় ম্যাজিক ফিগার কমে দাঁড়াবে ১১০-এ। তাছাড়া, কমল নাথ (Kamal Nath) বিজেপির অন্তত ২ সাংসদের সমর্থন পাওয়ার ব্যপারে আশাবাদী। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement