Advertisement
Advertisement
Poisonous Mushrooms

মর্মান্তিক! জঙ্গলের বিষাক্ত মাশরুম খেয়ে অসমে দু’দিনে প্রাণ গেল ১৩ জনের

৪ জেলার ৩৫ জন বিষাক্ত মাশরুম খেয়ে অসুস্থ হন।

13 Die of Consuming Poisonous Mushrooms In Assam | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:April 13, 2022 7:59 pm
  • Updated:April 13, 2022 8:08 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খাদ্য বৈচিত্র কখন বিপদ ডেকে আনবে তা বোঝা কঠিন। যা সুখাদ্য তাই বিষ হয়ে উঠতে পারে মারাত্মক ভুলে! সম্প্রতি যেমনটা ঘটে গেল অসমে (Assam)। সেখানে গত ২ দিনে ১৩ জনের মৃত্যু হয়েছে বিষাক্ত মাশরুম (Poisonous Mushrooms) খেয়ে। ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে গোটা রাজ্যে। চিকিৎসকদের বক্তব্য, ভোজ্য মাশরুম চিনতে ভুল করতেই মারাত্মক ঘটনা ঘটে গিয়েছে। একই ঘটনা বারবার ঘটছে। 

বিষাক্ত মাশরুম খেয়ে ১৩ জনের প্রাণ হারানোর ঘটনা জানিয়েছেন অসম মেডিক্যাল কলেজ হাসপাতালের (Assam Medical College and Hospital) সুপার ডাঃ প্রশান্ত ডিহিঙ্গিয়া (Dr Prasanta Dihingia)। মৃতেরা রাজ্যের চার জেলার বাসিন্দা। এই জেলাগুলি হল চরাইদেও (Charaideo), ডিব্রুগড় (Dibrugarh), শিবসাগর (Sivasagar) ও তিনসুকিয়া (Tinsukia)। জানা গিয়েছে, গত ২ দিনে মোট ৩৫ জন বিষাক্ত মাশরুম খেয়ে অসুস্থ হয়ে পড়েন। তাঁদের তড়িঘড়ি অসম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভরতি করা হয়েছিল। যদিও সকলকে বাঁচানো যায়নি।

Advertisement

[আরও পড়ুন: এমনটাও হতে পার! গোসাপকে গণধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ৪]

Advertisement
ডাঃ প্রশান্ত ডিহিঙ্গিয়া বলেন, “অসুস্থদের মধ্যে সোমবার মৃত্যু হয়েছে ৪ জনের। আরও ৯ জনের মৃত্যু হয়েছে মঙ্গলবার। এরা প্রত্যেকেই ভোজ্য মাশরুমের বদলে ভুল করে বিষাক্ত মাশরুম খেয়ে ফেলেছিলেন। খাওয়ার সঙ্গে সঙ্গে বমি ও তলপেটে তীব্র যন্ত্রণা শুরু হয়। দ্রুত অবস্থার অবনতি হতে শুরু করে।”

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, চরাইদেও জেলার সোনারি এলাকার এক শিশু-সহ ৭ জন প্রাণ হারিয়েছেন। ডিব্রগড় জেলার বরবরুয়া এলাকার ৫ জনের মৃত্যু হয়েছে। মৃতদের একজন শিবসাগর জেলার বাসিন্দা বলে জানা গিয়েছে। অসুস্থ ও মৃতদের অধিকাংশই চা-বাগান এলাকার বাসিন্দা।

[আরও পড়ুন: বৃহস্পতিবার থেকে টানা চারদিন বন্ধ থাকবে ব্যাংক, জেনে নিন খুঁটিনাটি]

অসম মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপারের বক্তব্য, প্রতি বছরই বিষাক্ত মাশরুম খেয়ে মৃত্যুর ঘটনা ঘটে থাকে অসমে। যেহেতু অনেকেই ভোজ্য মাশরুম চেনেন না। ফলে বিপদ ডেকে আনেন। তিনি আরও বলেন, জঙ্গল এলাকায় সাধারণত বিষাক্ত মাশরুমই পাওয়া যায়। যা খেলে পরিণতি মারাত্মক হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ