BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাঁচ বছরে দুর্ঘটনাগ্রস্ত সেনার ১৫ হেলিকপ্টার, সংসদে জানাল সরকার

Published by: Monishankar Choudhury |    Posted: December 18, 2021 8:57 am|    Updated: December 18, 2021 8:57 am

15 military helicopt3ers crashed in 5 years, Centre tells parliament | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৮ ডিসেম্বর, ২০২১। নীলগিরি পর্বতমালার বুকে আছড়ে পড়ে ফৌজের একটি অত্যাধুনিক এমআই-১৭ হেলিকপ্টার। মৃত্যু হয় ভারতের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত-সহ ১৩ জনের। সপ্তাহখানেক হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা কষে হার মানেন অভিশপ্ত চপারটির চালক গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। স্বাভাবিকভাবেই, ওই ঘটনায় প্রশ্ন উঠছে সামরিক হেলিকপ্টারগুলির মান ও বিশ্বাসযোগ্যতা নিয়ে। এহেন পরিস্থিতিতে সংসদে সরকার জানিয়েছে, বিগত পাঁচ বছরে দুর্ঘটনার মুখে পড়েছে ১৫টি সামরিক হেলিকপ্টার।

[আরও পড়ুন: খোলনলচে বদলে তৈরি টাটা এয়ার ইন্ডিয়া, যাত্রীদের সুবিধায় ‘১০০ দিনের পরিকল্পনা’]

শুক্রবার প্রতিরক্ষামন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় ভাট লোকসভায় জানান, বিগত পাঁচ বছরে দুর্ঘটনাগ্রস্ত হয়েছে ১৫টি সামরিক হেলিকপ্টার। তারমধ্যে রয়েছে চারটি এমআই-১৭ চপার। তিনি বলেন, “৮ ডিসেম্বরের ঘটনাটি-সহ গত পাঁচ বছরে ভারতীয় বায়ুসেনার চারটি এমআই-১৭ হেলিকপ্টার দুর্ঘটনার মুখে পড়েছে। সবমিলিয়ে সিডিএস বিপিন রাওয়াত-সহ মৃত্যু হয়েছে মোট ২১ জনের।” এদিন সংসদে প্রশ্নের লিখিত উত্তরে প্রতিমন্ত্রী ভাট জানান, পাঁচ বছরে মোট ১৫টি চপার দুর্ঘটনায় ৩১জনের মৃত্যু হয়েছে। তিনি আরও জানান, এমআই-১৭ ছাড়াও বিগত দিনে দুর্ঘটনার কবলে পড়েছে দেশীয় প্রযুক্তিতে তৈরি ৬টি অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার, ৪টি চিতা ও একটি চেতক হেলিকপ্টার।

প্রসঙ্গত, এই এমআই-১৭ হেলিকপ্টার বারবার দুর্ঘটনার কবলে পড়েছে। যার মধ্যে অন্যতম ২০১০ সালে অরুণাচল প্রদেশের দুর্ঘটনা। সেবারও এমআই-১৭ কপ্টার ভেঙে পড়ে প্রাণ হারিয়েছিলেন চপারে থাকা ১২ জন। ২০১৯ সালে জম্মু ও কাশ্মীরের বদগাওঁয়ে ভেঙে পড়ে একটি এমআই-১৭ হেলিকপ্টার। ওই দুর্ঘটনায় কপ্টারে থাকা ৬ জনের পাশাপাশি মাটিতে থাকা এক সাধারণ নাগরিকেরও মৃত্যু হয়।

উল্লেখ্য, দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের (Bipin Rawat) মৃত্যু নিয়ে সংসদে দেওয়া বিবৃতিতে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মৃতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দ্রুত তদন্ত কমিটি গড়ে সত্য উন্মোচনের প্রতিশ্রুতি দেন তিনি। বর্তমানে ফৌজের তিনবাহিনীর একটি যৌথ তদন্ত কমিটি দুর্ঘটনার কারণ খতিয়ে দেখছে। দুর্ঘটনাগ্রস্ত হেলিকপ্টারটির ফ্লাইট ডেটা রেকর্ডার খুঁজে পাওয়া গিয়েছে বলে সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর। বিশেষজ্ঞদের মতে, রেকর্ডার থেকে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। যার ফলে দুর্ঘটনার কারণ খুঁজে বের করা সহজ হবে।

[আরও পড়ুন: ‘চাইলে আরও রাফালে যুদ্ধবিমান দেব’, বন্ধু ভারতকে বার্তা ফ্রান্সের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে