BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

খোলনলচে বদলে তৈরি টাটা এয়ার ইন্ডিয়া, যাত্রীদের সুবিধায় ‘১০০ দিনের পরিকল্পনা’

Published by: Kishore Ghosh |    Posted: December 17, 2021 7:41 pm|    Updated: December 17, 2021 7:49 pm

Aviation veteran Fred Reid helm Air India under Tata group | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২ সালের জানুয়ারির মধ্যে এয়ার ইন্ডিয়ার (Air India) সম্পূর্ণ পরিচালন ভার চলে আসবে টাটা গোষ্ঠীর (Tata Group) হাতে। এই পরিস্থিতিতে আধিকারিক নিয়োগ থেকে শুরু করে পরিচালনার নীল নকশা তৈরি করে ফেলছে টাটা গোষ্ঠী। সূত্রের খবর, টাটা এয়ার ইন্ডিয়া পরিচালনার দায়িত্ব বর্তাচ্ছে উড়ান জগতের কিংবদন্তি ফ্রেড রিডের (Fred Reid) হাতে। সব ঠিক থাকলে রিডই হতে চলেছেন এয়ার ইন্ডিয়ার চিফ এক্সিকিউটিভ অফিসার (CEO)।

দু’মাস আগেই ১৮ হাজার কোটি টাকার বিনিময়ে রতন টাটার হাতে ফিরে এসেছে দেশের প্রথম তথা সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া। এরপর থেকেই নীরবে বিমান সংস্থাটিকে নিয়ে পরিকল্পনা শুরু করে দিয়েছে টাটা গোষ্ঠী। তারই অন্যতম পদক্ষেপ উড়ান জগতের মহীরুহ রিডকে সিইও পদে আনা।

[আরও পড়ুন: ট্রেনে ধূমপান করায় জরিমানা, অবাক কাণ্ড ঘটিয়ে মোক্ষম বদলা নিল যুবক!]

উড়ান জগতে তিন দশকেরও বেশি সময়ের অভিজ্ঞতা রয়েছে রিডের। তিনি ডেল্টা এয়ারলাইন্সের (Delta Airlines) চিফ অপারেটিং অফিসার পদে সাফল্যের সঙ্গে কাজ করেছেন। আর এক আন্তর্জাতিক উড়ান সংস্থা ভার্জিন আমেরিকা (Virgin America) সংস্থারও সিইও পদে ছিলেন তিনি। এছাড়াও এয়ারবিএনবি-র (Airbnb) সহ-প্রতিষ্ঠাতাও বটে। বর্তমানে সার্ফ এয়ার মবিলিটির (Surf Air Mobility) প্রেসিডেন্ট। টাটা গোষ্ঠীতেও কিন্ত রিড নতুন মুখ নন। গত শতাব্দীর সাতের দশকে তাজ গ্রুপ অব হোটেলস-এর (Taj Group of Hotels) সঙ্গেও যুক্ত ছিলেন।

সিইও ছাড়াও ফিরে পাওয়া সংস্থার অর্থনৈতিক দিকটির দেখভাল নিয়েও বিশেষ ভাবে চিন্তিত ছিল টাটা গোষ্ঠী। সূত্রের খবর, এয়ার ইন্ডিয়ার মুখ্য আর্থিক আধিকারিক হিসাবে নিয়োগ করা হচ্ছে নিপুণ আগরওয়ালকে। নিপুণ বর্তমানে সংস্থার ভাইস প্রেসিডেন্ট পদে রয়েছেন। অভিজ্ঞ ভরসার হাতেই বর্তাচ্ছে টাটা এয়ার ইন্ডিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ অর্থনৈতিক দিকটি।

[আরও পড়ুন: OMG! মাস্কের বদলে মুখে অন্তর্বাস পরে বিমানে উঠলেন যাত্রী! তারপর…]

জানা গিয়েছে, ফ্রেড রিডের তত্ত্বাবধানে একটি ‘১০০ দিনের পরিকল্পনা’ গ্রহণ করেছে টাটা গোষ্ঠী। এর মাধ্যমে বিমান সংস্থা কীভাবে, কোন পরিষেবা দেবে যাত্রীদের, তার পরিকল্পনা করা হচ্ছে। যাত্রীরা যাতে সর্বোচ্চ পরিষেবা পান, যাতে করে তাঁরা সামান্যতম অভিযোগও না করতে পারেন, তা গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। সবচেয়ে বড় কথা, বদল আনা হচ্ছে মানসিকতায়। জোর দেওয়া হচ্ছে সময়ানুবর্তিতায়।

প্রসঙ্গত, এয়ার ইন্ডিয়া কেনার বিষয়ে টাটার সঙ্গে জোর টক্কর ছিল স্পাইস জেটের প্রতিষ্ঠাতা অজয় সিংয়ের। তবে আগেই গুঞ্জন চলছিল, সম্ভবত টাটার হাতেই ফিরতে চলেছে এয়ার ইন্ডিয়া। শেষ পর্যন্ত বাস্তবেও তাই হয়। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে