Advertisement
Advertisement

Breaking News

মাত্র আট মাসে নাগরিকত্ব পেয়েছেন ১৭৩৯ জন , CAA নিয়ে রিপোর্ট কেন্দ্রের

নাগরিকত্ব হারানোর ভয় নেই ভারতীয়দের, দাবি রিপোর্টে।

1,739 citizenship certificates granted in 8 months under CAA: MHA annual report | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:October 8, 2023 5:37 pm
  • Updated:October 8, 2023 5:37 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৮ মাসে ১৭৩৯ জনকে ভারতের নাগরিকত্ব দেওয়া হয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইনের (CAA) অধীনেই এই নাগরিকত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশের স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry)। শনিবার একটি রিপোর্ট প্রকাশ করে মন্ত্রকের তরফে জানানো হয়, নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়াটি পুরোপুরি ডিজিটাল করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে রিপোর্টে সাফ জানানো হয়েছে, ভারতীয় নাগরিকদের জন্য সিএএ কার্যকরী হবে না। ফলে ভারতীয়দের নাগরিকত্ব হারানোর কোনও সম্ভাবনা নেই।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পেশ করা রিপোর্টে ২০২২ সালের এপ্রিল থেকে ডিসেম্বর মাসের পরিসংখ্যান তুলে ধরা হয়েছে। সেখানে বলা হয়েছে, এই ৯ মাস সময়ের মধ্যে ১৭৩৯ জনের হাতে ভারতীয় নাগরিকত্বের শংসাপত্র তুলে দেওয়া হয়েছে। তার মধ্যে ১৩৮৬ জনের নাগরিকত্ব দেওয়া হয়েছে আইনের সেকশন ৫-এর আওতায়। 

Advertisement

[আরও পড়ুন: দিল্লি দাঙ্গা নিয়ে রায় দিয়ে কেন্দ্রের রোষে! ‘জানি না আমার কী দোষ ছিল’, বলছেন বিচারপতি]

বাকি ৩৫৩ জনের নাগরিকত্ব দেওয়া হয়েছে সেকশন ৬ অনুযায়ী। এই ধারা অনুযায়ী, ১৯৭১ সালের ২৪ মার্চের পরে যারা ভারতে আসেন তাঁদের বিদেশি বলে অভিহিত করা যায়। ভারতের নাগরিক হতে গেলে কেন্দ্র সরকারের নির্ধারিত নিয়ম মেনে আবেদন করতে হবে তাঁদের। সেই মতো আবেদন করেই ভারতের নাগরিকত্ব হাতে পেয়েছেন এই ৩৫৩ জন।

Advertisement

এই পরিসংখ্যান প্রকাশ করে কেন্দ্রের রিপোর্টে বলা হয়, “ইতিমধ্যেই যাদের ভারতীয় নাগরিকত্ব রয়েছে, তাঁদের জন্য এই আইন বলবৎ নয়। ফলে ভারতীয়রা নাগরিকত্ব বা অন্যান্য সুযোগসুবিধা থেকে বঞ্চিত হবেন না। এছাড়াও বিদেশিরা যদি ভারতের নাগরিকত্ব পেতে চান তাহলে নিয়মমাফিক আবেদন করতেই পারেন। সমস্ত শর্ত পূরণ করতে পারলেই তাঁদের হাতে তুলে দেওয়া হবে ভারতের নাগরিকত্ব।”

[আরও পড়ুন: বন্ধুকে পাঠিয়েছিলেন ২ হাজার টাকা, অ্যাকাউন্টে ৭৫৩ কোটি টাকা ঢুকতে দেখে থ ব্যক্তি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ