BREAKING NEWS

২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

টিকা নেওয়ার পরও মৃত্যু ১৮০ জনের! বিরূপ প্রতিক্রিয়ায় বিশেষ নজর কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: April 10, 2021 8:47 am|    Updated: April 10, 2021 8:48 am

An Images

ছবি: প্রতীকী

স্টাফ রিপোর্টার, নয়াদিল্লি: দ্বিতীয় ঢেউ যখন আছড়ে পড়ছে দেশের নানা প্রান্তে তখনও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) আশ্বাস দিয়েছেন কোনওভাবে দ্বিতীয়বার লকডাউনে যাবে না দেশ। বরং তিনি জোর দিয়েছেন টিকাকরণের উপরই। কিন্তু জানুয়ারির মাঝামাঝি থেকে টিকাকরণ শুরু হলেও তার বেশ কিছু নেতিবাচক প্রভাব সারা দেশে এখনও পর্যন্ত দেখা গিয়েছে। যা একেবারেই উড়িয়ে দিচ্ছেন না চিকিৎসক ও গবেষকরা। মার্চের শেষ দিন পর্যন্ত পাওয়া পরিসংখ‌্যানে একটি রিপোর্টও পেশ করা হয়েছে।

ন‌্যাশনাল অ‌্যাডভার্স ইভেন্ট ফলোয়িং ইমিউনাইজেশন বা এইএফআইয়ের একটি রিপোর্টে দেখা যাচ্ছে ৩১ মার্চ পর্যন্ত ১৮০ জনের মৃত্যু হয়েছে ভ‌্যাকসিন নেওয়ার পরও। এর মধ্যে ৭৫ শতাংশেরই মৃত্যু হয়েছে টিকা নেওয়ার তিন দিনের মধ্যে। শুরু থেকেই ভ‌্যাকসিন (Corona Vaccine) নেওয়ার পর প্রথম তিনদিনকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন চিকিৎসক ও গবেষকরা। ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন আর ভারতে টিকা নেওয়ার পর মৃত্যুর ক্ষেত্রে প্রচুর মিল দেখা গিয়েছে। সে কারণে ইউরোপীয় মেডিসিন এজেন্সির পক্ষ থেকে জানানো হয়েছে, স্বাস্থ‌্যকর্মী কিংবা সাধারণ মানুষ, যাঁরাই টিকা নিচ্ছেন, তাঁদের মধ্যে রক্ত জমাট বাঁধা বা অনুচক্রিকা বা প্লেটলেট কম হওয়ার ঘটনা দেখা যাচ্ছে, তাদের সবই হচ্ছে দু’সপ্তাহের মধ্যে। সেই বিষয়টিকেও নজরে রাখতে বলা হয়েছে। এখনও পর্যন্ত সারা দেশে ভ‌্যাকসিন নেওয়ার পর সাতশোটি ‘গুরুতর অসুস্থ’ হওয়ার ঘটনা সামনে এসেছে। যাঁদের রক্ত জমাট বাঁধার সমস‌্যাই মূ্লত ধরা পড়েছে।

[আরও পড়ুন: ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার একমাস পর করোনা আক্রান্ত RSS প্রধান মোহন ভাগবত]

টিকাকরণের পর এত মানুষের মৃত্যুর খবর যে রীতিমতো গুরুতর সমস্যার বিষয়, তা নিয়ে সংশয় নেই। কারণ, টিকাকরণ শুরু হলেও এখনও দেশের একটা বড় অংশের মানুষের এখনও টিকার প্রতি অনীহা রয়েছে। যে কারণে, দেশের টিকাকরণের অভীষ্ট লক্ষ্যে সরকার এখনও পৌঁছাতে পারেনি। শুধুমাত্র গুজরাট এবং ছত্তিশগড় ছাড়া আর কোনও রাজ্যেই ২০ শতাংশ মানুষকে এখনও টিকা দেওয়া সম্ভব হয়নি। কেন্দ্রের দাবি, সরকারের কাছে এখনও যথেষ্ট পরিমাণ ভ্যাকসিন মজুত আছে। শুধুমাত্র মানুষের আগ্রহ কম থাকায় টিকাকরণের হার কম। ভ্যাকসিন নেওয়ার পর একের পর এক মৃত্যু যে মানুষের আগ্রহ আরও কমাবে তাতে সংশয় নেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement