BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

প্রায় ২০০০ পদের অবলুপ্তি ঘটিয়ে কর্মী সংকোচন করছে পূর্ব রেল

Published by: Paramita Paul |    Posted: July 23, 2020 5:22 pm|    Updated: July 23, 2020 5:22 pm

An Images

সুব্রত বিশ্বাস: পূর্ব রেলের ১৮৭৫ টি অনুমোদিত (Sanctioned) পদ কে অবিলম্বে অবলুপ্ত করার নির্দেশ দিল পূর্ব রেলের পার্সোনাল বিভাগ। রেলবোর্ড খরচ কমানোর লক্ষ্যে কিছুদিন আগেই প্রতিটি জোনে নির্দেশ পাঠিয়ে বলেছিল, শূন্য পদের পঞ্চাশ শতাংশের বিলোপ ঘটানোর। নির্দেশ এক মাসের মধ্যে কার্যকর করতে বলার পরই পূর্ব রেল বানিয়ে ফেলেছে অনুমোদিত বিলুপ্ত পদের তালিকা।

যে জায়গায় যতগুলি পদের বিলোপ ঘটানো হচ্ছে তা, শিয়ালদহে ৩৯৬, হাওড়ায় ৪৬৩, আসানসোলে ৩০১, মালদহে ১৬৮, লিলুয়ায় ১৩৫, কাঁচড়াপাড়ায় ১৪৪, জামালপুর ১৩৬, সদর দপ্তর ৫৪, অ্যাকাউন্টস ৩১, বিভিন্ন স্টোর ৪৭, মোট ১৮৭৫টি পদ বিলুপ্তি করতে নির্দেশ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট নির্দেশ প্রতিটি দপ্তরের কর্তাদের কাছে পাঠানোর পাশাপাশি ডিআরএম ও ওয়ার্কস। ম্যানেজারদের কাছেও পাঠানো হয়েছে।

[আরও পড়ুন : কীসের স্বাস্থ্যবিধি? নিয়ম ভেঙে জনসভা শিবরাজের মন্ত্রীর, ৭ দিন পরই কোভিড পজিটিভ]

সব বিভাগের কর্মী সঙ্কোচন হলেও মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল ও অ্যাকাউন্টস বিভাগে এই নির্দেশ থেকে বাদ রাখা হয়েছে। অ্যাকাউন্টস বিভাগকে বাদ রাখা প্রসঙ্গে জনৈক কমার্শিয়াল ম্যানেজারের উষ্মা, রেলের অফিসারদের অনেক রকমের বাজে খরচ হয়। যা অনুমোদিত করা হয় নানাভাবে। এই জন্য আকাউন্টস বিভাগকে ছাড় দেওয়া হয়েছে বলে তিনি মনে করেছেন। পাশাপাশি নির্দেশে বলা হয়েছে, গত দু বছর যে শূন্য পদ তৈরি হয়েছিল তা গত জুনে মধ্যে পূরণ না হলে সেই পদ বিলোপের নির্দেশ দেওয়া হয়েছে। এই পদের বিলোপ প্রতি বছর ক্রমান্বয়ে করতে বলা হয়েছে। রেল বিশেষজ্ঞরা মনে করেছেন, বর্তমানে ১৩ লক্ষ পদকে ক্রমান্বয়ে কমিয়ে সাত থেকে আট লক্ষে আনা হবে কয়েক বছরের মধ্যে। যা দেশের বেকারদের জন্য চরমতম দুঃসংবাদ বলে মনে করেছেন তাঁরা।

[আরও পড়ুন : পাহাড়ি এলাকায় লুকিয়ে লালফৌজ, শত্রুদের খুঁজে মারতে আসছে ‘ধ্রুবাস্ত্র’]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement