২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পাঠানকোটে ভেঙে পড়েছিল সেনার কপ্টার, দীর্ঘ ৭৫ দিন পর উদ্ধার পাইলটের মৃতদেহ

Published by: Abhisek Rakshit |    Posted: October 18, 2021 4:07 pm|    Updated: October 18, 2021 5:01 pm

2.5 Months After Army Helicopter Crash, Body of Co-Pilot Recovered From Dam in Jammu and Kashmir | Sangbad Pratidin

বাবা হরিশ যোশীর সঙ্গে প্রয়াত জওয়ান জয়ন্ত যোশী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ আড়াই মাসের অপেক্ষার অবসান। অবশেষে রবিবার নিখোঁজ ক্যাপ্টেন জয়ন্ত যোশীর মৃতদেহ উদ্ধার হল। ইতিমধ্যে তাঁর মৃতদেহ তুলে দেওয়া হয়েছে পরিবারের হাতে। জম্মু-কাশ্মীরে (Jammu and Kashmir) ভারতীয় সেনাবাহিনীর ওই হেলিকপ্টারটি ভেঙে পড়েছিল ৩ আগস্ট। তার ৭৫ দিন পরে খোঁজ পাওয়া যায় ক্যাপ্টেন যোশীর দেহ। 

একাধিক সংবাদমাধ্যম সূত্রে খবর, ওই দিন পাঠানকোটের মামুন মিলিটারি স্টেশন থেকে রুটিনমাফিক উড়েছিল সেনার অ্যাভিয়েশন স্কোয়াড্রনের ‘রুদ্র’ হেলিকপ্টারটি। তাতে ছিলেন লেফ্টটেন্যান্ট কর্নেল অভীত সিং বাথ। চালকের আসনে বসেছিলেন তিনিই। সঙ্গে ছিলেন ক্যাপ্টেন জয়ন্ত যোশী। কিন্তু কিছুদূর ওড়ার পরই হেলিকপ্টারটিতে যান্ত্রিক গোলযোগ দেখা দেয়। তারপরই সেটি রঞ্জিত সাগর ড্যামে ভেঙে পড়ে ডুবে যায়।

[আরও পড়ুন: সুরাটের কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত অন্তত ২, দমকলের তৎপরতায় উদ্ধার শতাধিক]

ঘটনার পরপরই তল্লাশি অভিযান শুরু করে ভারতীয় সেনা। দীর্ঘ ১২ দিনের চেষ্টার পর লেফ্টটেন্যান্ট কর্নেল অভীত সিংয়ের দেহ উদ্ধার করা সম্ভব হয়। কিন্তু কিছুতেই জয়ন্ত যোশীর মৃতদেহ খুঁজে পাওয়া সম্ভব হচ্ছিল না। আসলে পাঞ্জাবের পাঠানকোট ও জম্মু-কাশ্মীরের কাঠুয়া এলাকা জুড়ে রয়েছে এই বিশাল ড্যামটি। এত বড় এবং গভীর ড্যামটিকে তন্নতন্ন করে খুঁজছিলেন উদ্ধারকারী দলের সদস্যরা।

পরবর্তীতেও জয়ন্ত যোশীর দেহ খুঁজে না পাওয়ায় অত্যাধুনিক যন্ত্রও কাজে লাগানো হয়েছিল এই সার্চ অ্যান্ড রেসকিউ অপারেশনে। এরপর নামানো হয়েছিল রোবোটিক আর্মও। কিন্তু তাতেও খোঁজ মেলেনি ক্যাপ্টেনের। শেষপর্যন্ত দীর্ঘ ৭৫ দিনের চেষ্টায় এদিন উদ্ধারকারীরা ড্যামের ৭০ মিটার গভীর থেকে উদ্ধার করেন তাঁর মৃতদেহটি। তারপরে সেটি পাঠানো হয় ময়নাতদন্তে। পরে তা তুলে দেওয়া হয় ক্যাপ্টেনের পরিবারের হাতে।

[আরও পড়ুন: শুধু কাশ্মীর নয়, অসমেও বড়সড় হামলা চালাতে পারে আইএসআই, জারি সতর্কবার্তা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে