২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সুরাটের কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত অন্তত ২, দমকলের তৎপরতায় উদ্ধার শতাধিক

Published by: Sucheta Sengupta |    Posted: October 18, 2021 11:32 am|    Updated: October 18, 2021 12:41 pm

Two persons dead, 125 people rescued after a fire broke out at a packaging factory in Vareli, Kadodara | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুরাটের (Surat) প্যাকেজিং কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড। সোমবার ভোরে কারখানার কাজ চলাকালীনই অগ্নিকাণ্ডের (Fire)ঘটনায় ২ জনের মৃত্যু হয়েছে বলে খবর। তবে দমকলের তৎপরতায় শতাধিক কর্মীকে নিরাপদে উদ্ধার করা সম্ভব হয়েছে। পুড়ে ছাই গোটা কারখানা। একটি ভিডিওতে দেখা গিয়েছে, অগ্নিদগ্ধ কারখানার ভিতর থেকে ভেসে আসছে মানুষজনের বাঁচার আর্তি। সোমবার ভোরে সুরাটের কাদোদরা এলাকায় অগ্নিকাণ্ডের জেরে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।

সুরাট মানেই বস্ত্র এবং অন্যান্য জিনিস তৈরির কারখানায় ভরতি এলাকা। বরেলির কাদোদরাও তেমনই একটি জায়গা। সোমবার ভোরে সেখানকার এক বড় প্যাকেজিং কারখানায় কাজ চলছিল অন্যদিনের মতো। কিন্তু আচমকাই আগুনের লেলিহান শিখায় কেটে গেল কাজের ছন্দ। কারখানাজুড়ে ছড়িয়ে পড়ল আতঙ্ক। প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, কারখানা থেকে গলগল করে কালো ধোঁয়া বেরতে দেখেই দমকলে খবর পাঠানো হয়। কারখানার মধ্যে তখনও কাজ করছেন শতাধিক শ্রমিক। প্রাণে বাঁচার আর্তি তখন কর্মীদের। ভিতর থেকে ভেসে আসা সেই আর্তনাদ শুনতে পান আশপাশের মানুষ। তাঁরা দ্রুত দমকলের কাছে সাহায্য চান।

[আরও পড়ুন: ‘ভিনরাজ্যের বাসিন্দারা কাশ্মীর ছাড়ো’, ১১ জনের খুনের দায়স্বীকার করে হুমকি জঙ্গিদের]

খবর পেয়ে দমকলের ১০টি ইঞ্জিন সেখানে উপস্থিত হয়। পরিস্থিতি ভয়াবহ বুঝে প্রাণের ঝুঁকি নিয়ে আগুন নেভানোর পাশাপাশি কারখানার ভিতর থেকে কর্মীদের নিরাপদে উদ্ধার করে আনার কাজ শুরু করেন দমকলকর্মীরা। ততক্ষণে শ্রমিকরা বদ্ধ ঘর থেকে বেরিয়ে কারখানার ছাদে উঠে গিয়েছে প্রাণে বাঁচতে। কিন্তু আগুনের লেলিহান শিখা বহুতল ফ্যাক্টরির ছাদেও ততক্ষণে ছড়িয়ে পড়েছে। দমকল কর্মীদের দেখেই সকলে হাত বাড়িয়ে অভিশপ্ত বাড়িটি থেকে বেরতে চাইছেন। শেষমেশ একে একে ১২৫ জনকে বাইরে বের করে আনা হয়। তবে ২ জনকে আর প্রাণে বাঁচানো সম্ভব হয়নি। আগুনে ঝলসে তাঁদের মৃত্যু হয়েছে। এমনই জানিয়েছেন বরেলির ডেপুটি পুলিশ সুপার রূপল সোলাঙ্কি।

পুলিশ সূত্রে আরও খবর, আগুনের গ্রাসে চলে যাওয়ার হাত থেকে বাঁচতে কয়েকজন ছাদ থেকে ঝাঁপও দিয়েছেন। তবে দমকল কর্মীদের চেষ্টায় হাইড্রলিক ল্যাডারের সাহায্যে তাঁদের অক্ষত অবস্থায় উদ্ধার করা গিয়েছে।

[আরও পড়ুন: কোভিড মোকাবিলায় ভারতে বুস্টার ডোজ চালুর সুপারিশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার, দোটানায় কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে