Advertisement
Advertisement

ছত্তিশগড়ে ২ হাজার কোটি টাকার আবগারি দুর্নীতি! ইডির নজরে IAS অফিসার ও ব্যবসায়ী

কংগ্রেস নেতার ভাই ওই ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়েছে।

2 thousand crore liquor scam in Chhattisgarh, ED eyes IAS officer and liquor baron | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

Published by: Anwesha Adhikary
  • Posted:May 9, 2023 10:56 am
  • Updated:May 9, 2023 10:56 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২ হাজার কোটি টাকার আবগারি দুর্নীতি হয়েছে ছত্তিশগড়ে (Chattisgarh), এমনই চাঞ্চল্যকর দাবি করল ইডি (ED)। গোটা ঘটনার মূলচক্রী হিসাবে উঠে এসেছে এক কংগ্রেস (Congress) নেতার ভাই আনোয়ার ধেবারের নাম। তাঁর সঙ্গে যুক্ত ছিলেন এক আইএএস অফিসারও। ইতিমধ্যেই গ্রেপ্তার করা হয়েছে মদ ব্যবসায়ী আনোয়ারকে। প্রসঙ্গত, আবগারি দুর্নীতির জেরে তোলপাড় হয়েছে দিল্লির রাজনীতি। জেলে রয়েছেন দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া।

ইডির তরফে বলা হয়েছে, ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত ছত্তিশগড়ে বেআইনি পদ্ধতিতে ৪০ শতাংশ মদ বিক্রি হয়েছে। সরকারি তালিকাভুক্ত মদ বিক্রি হলেও তার আয় সরকারি কোষাগারে জমা পড়েনি বলেই ইডির তদন্তে দাবি করা হয়েছে। সব মিলিয়ে মোট ২ হাজার কোটি টাকার দুর্নীতি হয়েছে এই তিন বছরে। মূলত নির্বাচনের কাজেই ব্যবহার হয়েছে এই বিপুল অর্থ।

Advertisement

[আরও পড়ুন: ‘বিশ্বাস ছিল, রিঙ্কু ঠিক জিতিয়েই ফিরবে’, রুদ্ধশ্বাস ম্যাচের পর জানালেন রাসেল]

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে দাবি, কংগ্রেস নেতার ভাইয়ের সঙ্গে ১৪.৪১ কোটি টাকার লেনদেন হয়েছে অভিযুক্ত আইএএস অফিসারের। অনিল টুটেজা নামে ওই আধিকারিক ছত্তিশগড়ের শিল্প দপ্তরের জয়েন্ট সেক্রেটারি হিসাবে নিযুক্ত রয়েছেন। তাঁকেও এই আবগারি দুর্নীতির কিংপিন হিসাবে তুলে ধরেছে ইডি। ইতিমধ্যেই তাঁর বিরুদ্ধে আর্থিক তছরুপের মামলায় চার্জশিট দিয়েছে আয়কর বিভাগ।

Advertisement

যদিও কেন্দ্রীয় সংস্থার এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। তিনি বলেন, আসলে সামনেই বিধানসভা নির্বাচন রয়েছে। তার আগেই মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগ আনা হচ্ছে। ইডিকে কাজে লাগিয়ে কংগ্রেসকে অপমান করতে চাইছে হতাশাগ্রস্ত বিজেপি।” তবে পালটা দিয়েছে গেরুয়া শিবিরও (BJP)। প্রসঙ্গত, চলতি বছরেই বিধানসভা নির্বাচন রয়েছে ছত্তিশগড়ে।

[আরও পড়ুন: ‘দ্য কেরালা স্টোরি’ দেখতে গেলে লাগবে না ভাড়া, ঘোষণা করেই প্রাণনাশের হুমকি পেলেন অটোচালক!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ