Advertisement
Advertisement
attari wagah border

পাকিস্তান থেকে দেশে ফিরলেন লকডাউনে আটকে পড়া ২০৮ জন ভারতীয়

এখনও ১১৯ জনকে ভারতে ফেরানোর প্রস্তুতি চলছে।

208 indians return from pakistan via attari wagah border

পাকিস্তান থেকে ফিরছেন ভারতীয়রা

Published by: Soumya Mukherjee
  • Posted:June 28, 2020 3:39 pm
  • Updated:June 28, 2020 3:44 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার সংক্রমণ থেকে বাঁচতে গত ২৫ মার্চ থেকে লকডাউন (Lockdown) জারি করা হয়েছিল ভারতে। এর ফলে বিভিন্ন দেশে আটকে পড়েছিলেন প্রচুর ভারতীয় বাসিন্দা। কেন্দ্রের উদ্যোগে বন্দে ভারত মিশনের অধীনে তাঁদের দফায় দফায় জাহাজ বা বিমানে দেশে ফেরানো হয়েছে। শনিবার সেই উদ্যোগেরই অংশ হিসেবে আটারি-ওয়াঘা (attari-wagah) সীমান্ত দিয়ে ২০৮ জন ভারতীয়কে পাকিস্তান থেকে দেশে ফেরানো হল।

ভারতীয় বিদেশমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, করোনার সংক্রমণ রুখতে মার্চেই আন্তর্জাতিক সীমান্তগুলি বন্ধ করে দেওয়া হয়েছিল। এর ফলে বিভিন্ন কারণে পাকিস্তানে গিয়ে আটকে পড়েছিলেন ৭৪৮ জন ভারতীয় নাগরিক। পরে লকডাউনের মধ্যেই অন্যান্য দেশে আটকে পড়া ভারতীয়দের ফেরানোর প্রক্রিয়া শুরু হয়। সেসময় পাকিস্তান থেকে দেশে ফেরার জন্য ৭৪৮ জন নাম নথিভুক্ত করেছিলেন। তার মধ্যে গত ২৫ জুন ২০৪ জন ও ২৬ জুন ২১৭ জন ফিরে আসেন। শনিবার ৩২৭ জনের ফেরার কথা ছিল। কিন্তু, ১১৯ জন সময়মতো পাকিস্তানের ইমিগ্রেশন দপ্তরে না পৌঁছতে পারায় ২০৮ জনকে আটারি-ওয়াঘা সীমান্ত দিয়ে অমৃতসরে ফেরানো হয়। এর ফলে তিন দফায় এখনও পর্যন্ত মোট ৬২৯ জন ভারতে ফিরেছেন। আগামী দুদিন ধরে বাকি ১১৯ জনকে দেশে ফেরানো হবে।

Advertisement

[আরও পড়ুন: জেরা করতে ডেকে বেধড়ক মারে মৃত্যু যুবকের, তামিলনাড়ুতে ফের কাঠগড়ায় পুলিশ]

আরও জানা গিয়েছে, পাকিস্তানে গিয়ে আটকে পড়া ৭৪৮ জন ভারতীয়দের মধ্যে জম্মু ও কাশ্মীরের ৪০২ জন, গুজরাটের ৭০ জন, মহারাষ্ট্রের ৬১ জন, উত্তরপ্রদেশের ৪৬ জন ও  ৩৬ জন পাঞ্জাবের বাসিন্দা।

Advertisement

[আরও পড়ুন: করোনা আবহেই অযোধ্যায় যোগী, খতিয়ে দেখবেন রাম মন্দির নির্মাণের কাজ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ