Advertisement
Advertisement

Breaking News

Jammu and Kashmir

কাশ্মীরের নিরাপত্তায় বিপুল খরচ, কত হাজার কোটি টাকা ব্যয়? কমল নাশকতা? জানাল কেন্দ্র

কাশ্মীরি পণ্ডিতদের হত্যার প্রসঙ্গও উঠল রাজ্যসভায়।

Security Expenditure of Jammu and Kashmir In last 3 Years | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:December 15, 2022 10:07 am
  • Updated:December 15, 2022 10:45 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) নিরাপত্তা বাবদ স্বরাষ্ট্রমন্ত্রক বিপুল পরিমাণ অর্থ খরচ হলেও তাতে কাজ হয়েছে। উপত্যকায় নিম্নগামী নাশকতার ঘটনা। বুধবার এমনটাই দাবি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই (Nityananda Rai)। তিনি জানিয়েছেন, গত ৩ বছরে জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা বাবদ মোট ২,৮১৪ কোটি টাকা ব্যয় হয়েছে।

বুধবার রাজ্যসভায় অধিবেশন চলাকালীন সাংসদ রাজমণি পাটেল প্রশ্ন করেন, জম্মু ও কাশ্মীরে নিরাপত্তা খাতে প্রতি বছর কত টাকা খরচ করা হয়ে থাকে? রাজমণি আরও জানতে চান, কোন খাতে কত টাকা খরচ করা হয়েছে? কাশ্মীরি পণ্ডিতদের নিরাপত্তার প্রসঙ্গও তোলেন। এর উত্তরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানান, ২০১৯-২০ অর্থবর্ষে খরচ হয়েছে ১,২৬৭ কোটি টাকা। পরের বছর, অর্থাৎ ২০২০-২১ সালে ৬১১ কোটি টাকা। ২০২১-২২ সালে মোট খরচের পরিমাণ ৯৩৬ কোটি টাকা। অর্থাৎ সব মিলিয়ে গত ৩ বছরে মোট খরচের পরিমাণ হল ২,৮১৪ কোটি টাকা। এইসঙ্গে মন্ত্রী জানান, জম্মু ও কাশ্মীরের নিরাপত্তার জন্য বিভিন্ন সংস্থা এবং সংগঠন কাজ করে থাকে। তাই কোন সংস্থার জন্য কত খরচ হয়েছে, তা কেন্দ্রীয় ভাবে রক্ষণাবেক্ষণ করা হয় না।

Advertisement

[আরও পড়ুন: ১০০ দিনের কাজ প্রকল্পে বাংলার বকেয়া নিয়ে সংসদে তৃণমূলকে সমর্থন কংগ্রেসের]

এদিন রাজ্যসভায় কাশ্মীরি পণ্ডিতদের হত্যার প্রসঙ্গ ওঠে। প্রশ্ন তোলা হয়, বিপুল পরিমাণ অর্থ ব্যয়ের পরেও ভূস্বর্গে জঙ্গি তৎপরতা অব্যাহত কেন? বিশেষত কাশ্মীরি পণ্ডিতদের হত্যা করা হচ্ছে কেন? উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, জঙ্গি কার্যকলাপ কঠোর ভাবে দমন করা হচ্ছে। সরকার এই বিষয়ে কোনও রকম নমনীয়তা দেখানোর পক্ষপাতি নয়। এর ফলে উপত্যকায় সন্ত্রাসবাদী হামলার পরিমাণ কমছে। তিনি পরিসংখ্যান দেন, ২০১৮ সালে ৪১৭টি সন্ত্রাসবাদী হামল হয়েছিল উপত্যকায়। ৩ বছর পর ২০২১ সালে সেই সংখ্যা কমে হয়েছে ২২৯। যদিও গত ৩ বছরে উপত্যকায় ৯ জন কাশ্মীরি পণ্ডিত প্রাণ হারিয়েছেন। 

Advertisement

[আরও পড়ুন: কর্ণাটক-মহারাষ্ট্রের সীমানা বিবাদ তুঙ্গে, সামলাতে হিমশিম শাহ]

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, জঙ্গি তৎপরতা নির্মূলে একধিক পদক্ষেপ করছে সরকার। চব্বিশ ঘণ্টা নাকা চেকিং, দেশবিরোধী কার্যকলাপের বিরুদ্ধে আইনের কঠোর প্রয়োগ করা হচ্ছে। যারা জঙ্গিদের সহযোগিতা ও সমর্থন করছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। যাবতীয় বিষয়ে দিনরাত কাজ করছেন নিরাপত্তা বাহিনীর কর্মীরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ