BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ৪ ডিসেম্বর ২০২০ 

Advertisement

একদিনে যাবজ্জীবনের সাজা ২৩ জনকে! নারী নির্যাতন রুখতে কড়া বার্তা যোগী সরকারের

Published by: Biswadip Dey |    Posted: October 21, 2020 12:52 pm|    Updated: October 21, 2020 12:52 pm

An Images

ফাইল চিত্র

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নারী নির্যাতনে অভিযুক্তদের উদ্দেশে কড়া বার্তা দিল উত্তরপ্রদেশের (Uttar Pradesh) যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) সরকার। ২৪ ঘণ্টায় রাজ্যে এই অপরাধে দোষী সাব্যস্ত ২৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ডে (Life imprisonment) দণ্ডিত করা হয়েছে। নবরাত্রির সূচনাতে রাজ্যে মহিলাদের সুরক্ষার জন্য ‘মিশন শক্তি’ কর্মসূচির উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তারপরই এই পদক্ষেপ বুঝিয়ে দিল উত্তরপ্রদেশ সরকার রাজ্যে নারী নির্যাতন রুখতে এবার কড়া ভূমিকা পালন করতে চাইছে।

উত্তরপ্রদেশ সরকারের তরফে জারি করা বিবৃতি থেকে জানা যাচ্ছে, এই সংক্রান্ত ৪৯টি মামলায় জামিনের আবেদন নাকচ করা হয়েছে। জেলা থেকে বের করে দেওয়া হয়েছে ২৮ জন অপরাধীকে। মঙ্গলবার বিচার বিভাগীয় একটি ওয়েবসাইটও লঞ্চ করা হয়েছে। পাশাপাশি খোলা হয়েছে একটি ইউটিউব চ্যানেলও। এডিজি (প্রসিকিউশন) আশুতোষ পাণ্ডে মঙ্গলবার দাবি করেন, ১৯ অক্টোবর থেকে ২০ অক্টোবর এই সময়সীমায় ২৩ জন নারী নির্যাতনে দোষী সাব্যস্তকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। ৩১ জনকে আর্থিক জরিমানা করা হয়েছে।

[আরও পড়ুন: ‘সমস্ত জঙ্গি মাদ্রাসায় তৈরি হয়’, বিতর্কিত মন্তব্য মধ্যপ্রদেশের বিজেপি মন্ত্রীর]

এর আগে গত সোমবার আশুতোষ দাবি করেছিলেন, ‘মিশন শক্তি’ লঞ্চ করার আগে গত এক বছরে নারী নির্যাতনের ১১টি মামলায় দোষী সাব্যস্ত হওয়া ১৪ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে পরিস্থিতির উন্নতি ঘটাতে তাঁরা বদ্ধপরিকর। তাই দ্রুত অপরাধীদের সাজাপ্রাপ্তির চেষ্টা হচ্ছে। 

প্রসঙ্গত, নবরাত্রিতে রাজ্যে সূচনা হয়েছে ‘মিশন শক্তি’র। এর লক্ষ্যই হল, রাজ্যে নারীদের বিরুদ্ধে অপরাধ কমানো। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় যোগী আদিত্যনাথ বলেন, ‘‘রাজ্যের ১৫৩৫টি থানায় মহিলাদের অভিযোগ জানানোর জন্য একটি আলাদা কক্ষ থাকবে। সেখানে একজন মহিলা কনস্টেবল তাঁদের অভিযোগ শুনবেন এবং সেই অনুযায়ী দ্রুত পদক্ষেপ করা হবে। মহিলাদের বিরুদ্ধে অপরাধীদের দ্রুত শাস্তি দেওয়া হবে।’’

[আরও পড়ুন: জাতির উদ্দেশে ভাষণে এই ৬টি গুরুত্বপূর্ণ ইস্যু এড়িয়ে গেলেন মোদি, তোপ কংগ্রেস নেতার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement