BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Petrol-Diesel Vat: এখনও পেট্রল-ডিজেলে VAT কমায়নি বিরোধীদের দখলে থাকা ১১ রাজ্য! চাপ বাড়ানোর কৌশল কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: November 13, 2021 3:46 pm|    Updated: November 13, 2021 3:46 pm

25 states, UTs so far slashed VAT on petrol, diesel, says Centre | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এতদিন যেটা ছিল হাতিয়ার, আজ সেটাই যেন বিরোধীদের শাঁখের করাত। পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে এতদিন বিরোধীরা সরকারকে লাগাতার আক্রমণ শানিয়ে এসেছে। এবার সুযোগ বুঝে বিরোধীদের পালটা প্যাঁচে ফেলে দিচ্ছে বিজেপি। নিজেরা শুল্ক কমানোর পর এবার পেট্রল ডিজেলে ভ্যাট কমানোর জন্য বিরোধীদের দখলে থাকা রাজ্যগুলির উপর কৌশলে চাপ সৃষ্টি করছে কেন্দ্রের মোদি সরকার।

25 states, UTs so far slashed VAT on petrol, diesel, says Centre

কেন্দ্রের পথ ধরে পেট্রল ও ডিজেলের উপর ভ্যাট কমিয়েছে ২৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকা। এখনও ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত এলাকা এ নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি। ঘটনাচক্রে যে কটি রাজ্য এখনও জ্বালানি তেলের উপর VAT কমায়নি, সেই সবকটিই বিরোধী শাসিত রাজ্য। শনিবার ফের আলাদা করে এই রাজ্যগুলির তালিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রক। যা কিনা আসলে চাপ বাড়ানোরই কৌশল বলে মনে করছে রাজনৈতিক মহল।

[আরও পড়ুন: মণিপুরে অসম রাইফেলসের কনভয়ে বড়সড় জঙ্গি হামলা, মৃত অন্তত ৬]

গত কয়েক সপ্তাহে পেট্রল (Petrol Prices) এবং ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধির ফলে নাভিশ্বাস উঠছিল আম আদমির। দেশের অধিকাংশ রাজ্যে পেট্রল ১১০টাকা এবং ডিজেল ১০০ টাকার গণ্ডি পেরিয়ে গিয়েছিল। যার ফলে চাপ বাড়ছিল কেন্দ্রের উপরও। সম্প্রতি ১৩ রাজ্যের উপনির্বাচনেও এর প্রভাব পড়েছে। পরিস্থিতি বেগতিক বুঝে দিওয়ালির (Diwali) ঠিক আগে আগে জ্বালানি তেলের শুল্কে বড়সড় ছাড় ঘোষণা করে মোদি (Narendra Modi) সরকার। একধাক্কায় ডিজেলের দাম (Diesel Prices) লিটারপ্রতি ১০ টাকা এবং পেট্রলের দাম লিটারপ্রতি পাঁচ টাকা করে কমিয়ে দেওয়া হয়। এর পরই এনডিএ তথা বিজেপি শাসিত ২৫টি রাজ্য একে একে পেট্রল ও ডিজেলে শুল্ক কমানোর সিদ্ধান্ত ঘোষণা করে। একধাক্কায় বিজেপি শাসিত রাজ্যগুলিতে পেট্রল-ডিজেলের দাম অনেকটা কমে যাওয়ায় বিরোধীদের উপর চাপ যে অনেকটাই বেড়ে যায়, তা বলা বাহুল্য।

[আরও পড়ুন: C-voter Survey: উত্তরপ্রদেশ-সহ ৪ রাজ্যে ক্ষমতায় ফিরতে পারে বিজেপি! একাধিক রাজ্যে কঠিন লড়াই]

কিন্তু এখনও বিরোধীদের দখলে থাকা ১১টি রাজ্যে জ্বালানি তেলের উপর ভ্যাট কমানো হয়নি। সেগুলি হল, মহারাষ্ট্র, দিল্লি, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কেরল, ঝাড়খণ্ড, ওড়িশা, ছত্তিশগড় এবং রাজস্থান। এর মধ্যে তৃণমূল, কংগ্রেস, সিপিএম, ওয়াইএসআর কংগ্রেস, এআইএডিএমকে, বিজেডির মতো দলের দখলে থাকা রাজ্য রয়েছে। এই ১১টি রাজ্যের তালিকা আলাদা করে প্রকাশ করে আসলে ঘুরিয়ে কেন্দ্র এই রাজ্যগুলিকে চ্যালেঞ্জ করল 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে