১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অন্ধ্রপ্রদেশে স্কুল চালু হতেই বড় ধাক্কা, মাত্র তিনদিনে করোনা আক্রান্ত আড়াই শো-র বেশি পড়ুয়া

Published by: Paramita Paul |    Posted: November 5, 2020 8:38 pm|    Updated: November 5, 2020 9:49 pm

Bengali news: 262 Students Tested Positive For COVID-19 After Schools Reopen In Andhra Pradesh | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরশুমের শেষে রাজ্যে স্কুল-কলেজ খোলার ভাবনাচিন্তা চলছে। এমন আবহে অন্ধ্রপ্রদেশের এক উদ্বেগজনক পরিসংখ্যান সামনে এসেছে। সে রাজ্যে স্কুল (School) খোলার তিনদিনের মধ্যে করোনা আক্রান্ত হয়েছেন আড়াই শোরও বেশি পড়ুয়া। সংক্রমিত হয়েছেন দেড়শোর-ও বেশি শিক্ষক-শিক্ষিকা। যদিও সে রাজ্যের প্রশাসনিক কর্তারা এই পরিসংখ্যানকে উদ্বেগজনক বলে মানতে নারাজ।

মার্চ মাসে লকডাউনের (Lockdown) গোড়া থেকে স্কুল-কলেজ-সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। চলছিল অনলাইনে ক্লাস। পর্যায়ক্রমিক আনলক পর্বের হাত ধরে স্বাভাবিক ছন্দে ফিরছে দেশ। আনলকের পঞ্চম পর্যায়ে স্কুল-কলেজ খুলতে অনুমতি দিয়েছে কেন্দ্র সরকার। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য। সেই মতো নভেম্বরের ২ তারিখ থেকে দক্ষিণের এই রাজ্যে নবম-দশম শ্রেণির পড়ুয়াদের ক্লাস শুরু হয়েছে। কোভিডবিধি মেনেই স্কুলে আসছেন পড়ুয়ারা। কিন্তু তাতেও বোধহয় শেষরক্ষা হল না।

[আরও পড়ুন : মারাত্মক ক্ষতি করে শরীরের, ডিসইনফেকশন টানেল ব্যবহার বন্ধের নির্দেশ সুপ্রিম কোর্টের]

বৃহস্পতিবারের পরিসংখ্যান বলছে, স্কুল শুরু হওয়ার মাত্র তিনদিনের মধ্যে করোনা আক্রান্ত (Corona Virus) হয়েছেন ২৬২ জন ছাত্রাছাত্রী (Students)। সংক্রমিত হয়েছে ১৬০ জন শিক্ষক-শিক্ষিকাও। উদ্বেগ বাড়াচ্ছে এই তথ্য। অভিভাবকরা বলছেন, মাত্র দুটি শ্রেণির ক্লাস শুরু হয়েছে। তাদের তিনদিন ক্লাস হতেই প্রায় ৪০০ জন করোনা আক্রান্ত হয়েছেন। সকলের ক্লাস শুরু হলে এই সংখ্যাটা কোথায় গিয়ে দাঁড়াবে ভেবেই কূল পাচ্ছেন না তাঁরা।

তবে এই তথ্যকে উদ্বেগজনক মানতে রাজি নন অন্ধ্র প্রশাসন। রাজ্যের স্কুল শিক্ষা কমিশনার ভি চিন্না জানিয়েছেন, “গত কাল প্রায় ৪ লক্ষ পড়ুয়া স্কুলে এসেছে। এর মধ্যে মাত্র ২৬২ জন সংক্রমিত হয়েছে। যা স্কুলে আসা পড়ুয়ার মোট সংখ্যার ০.১ শতাংশও নয়। তাই স্কুলে এসেই তাঁরা করোনা সংক্রমিত হয়েছে, এটা বলা উচিৎ নয়।” তিনি আরও জানিয়েছেন, স্কুলের প্রতিটি ঘরে ১৫-১৬ জনের বেশি পড়ুয়াকে বসতে দেওয়া হচ্ছে না। তাঁৎ আশ্বাসে অবশ্য উদ্বেগ কমছে না অভিভাবকদের। পালটা তাঁরা আমেরিকার নিদর্শন টেনে আনছেন।

[আরও পড়ুন : অপেক্ষার অবসান! ফেব্রুয়ারিতেই বাজারে আসতে পারে কোভ্যাক্সিন, দাবি ICMR আধিকারিকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে