১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান উঠল বেঙ্গালুরুর কলেজে, সাসপেন্ড ৩ ইঞ্জিনিয়ারিং পড়ুয়া

Published by: Kishore Ghosh |    Posted: November 19, 2022 5:28 pm|    Updated: November 19, 2022 5:28 pm

3 Bengaluru College Students Suspended for Chanting

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান তোলার অভিযোগে তিন ইঞ্জিনিয়ারিং পড়ুয়াকে সাসপেন্ড করল বেঙ্গালুরুর (Bengaluru) একটি কলেজ। ওই ঘটনার ভিডিও ভাইরাল (Viral Video) হয়, এর পরেই ব্যবস্থা নেয় কর্তৃপক্ষ। অন্যদিকে পড়ুয়াদের গ্রেপ্তার করেছে পুলিশ। যদিও পরে তাদের জামিনে মুক্তি দেওয়া হয়। পুলিশের কাছে নাবালক পড়ুয়ারা দাবি করেছে, নিছক মজাচ্ছলে এই কাজ করেছিল তারা। এদিকে পড়ুয়াদের বাবা-মাকে জবাবদিহি করতে বলা হয়েছে কলেজের তরফে। পুলিশের দাবি, এর সঙ্গে আন্তর্জাতিক যোগ নেই। 

ঘটনাটি বেঙ্গালুরুর নিউ হরিজন কলেজ অফ ইঞ্জিনিয়ারিংয়ের (New Horizon College of Engineering)। কলেজে প্রতিবারের মতোই আগামী ২৫ ও ২৬ নভেম্বর বাৎসরিক অনুষ্ঠান রয়েছে। বসবে শিল্পীদের নাচ-গানের আসর ও অন্য অনুষ্ঠান। তার প্রস্তুতি চলাকালীন ঘটনাটি ঘটে। পড়ুয়ারা যখন তাদের প্রিয় আইপিএল দল (IPL Team) নিয়ে স্লোগান দিচ্ছিল, তখনই ওই দুই পড়ুয়া আচমকা ‘পাকিস্তান জিন্দাবাদ’ বলে স্লোগান তোলে বলে অভিযোগ। অভিযুক্তদের নাম আরিয়ান, দিনাকর এবং রিয়া। বয়স ১৭ থেকে ১৮ বছরের মধ্যে। এক পড়ুয়া বিতির্কিত স্লোগান দেওয়ার ভিডিও রেকর্ডিং করে ফেলে। যা পরে সোশ্যাল মিডিয়ায় (Social Media) ছড়িয়ে পড়ে।

[আরও পড়ুন: পাখির চোখ চিন সীমান্ত, অরুণাচলে আরও এক বিমানবন্দরের উদ্বোধন মোদির]

জানা গিয়েছে, ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান তোলার পরই বাকি পড়ুয়ারা ওই দু’জনকে দিয়ে পালটা ‘জয় হিন্দ’ এবং ‘জয় কর্নাটক মাতে’ স্লোগান তুলতে বাধ্য করে। যদিও ভিডিওর কারণে এই কাণ্ড নিয়ে শোরগোল পড়ে যায়। পাকিস্তানের নামে স্লোগান তোলায় পড়ুয়াদের সাসপেন্ড করে কলেজ কর্তৃপক্ষ। অন্যদিকে পুলিশ গ্রেপ্তার করে ছাত্রছাত্রীদের। যদিও পরে তাদের জামিন দেওয়া হয়।

[আরও পড়ুন: মোদি-শাহ ব্যস্ত গুজরাট ভোটের প্রচারে, পিছোল সংসদের শীতকালীন অধিবেশন]

পুলিশ জানিয়েছে, পড়ুয়াদের গ্রেপ্তার করে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মামলা রুজু করা হয়েছে। যদিও তিন পড়ুয়া দাবি করেছে, কোনও উদ্দেশ্যে নয়, নিছক ‘মজাচ্ছলে’ পাকিস্তান জিন্দাবাদ স্লোগান তুলেছিল তারা। এদিকে কলেজ কর্তৃপক্ষ অভিযুক্ত পড়ুয়াদের বাবা-মাকে চিঠি দিয়ে জবাবদিহি করতে বলেছে। পুলিশের এক আধিকারিক দাবি করেন, এর সঙ্গে আন্তর্জাতিক যোগ নেই। তবে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে