২৩  শ্রাবণ  ১৪২৯  বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৪ দিনের পুলিশ হেফাজতে জুবেইর, ৫০ লক্ষের লেনদেন ঘিরে ঘনাচ্ছে নয়া রহস্য

Published by: Biswadip Dey |    Posted: June 28, 2022 6:41 pm|    Updated: June 28, 2022 6:42 pm

4-day police custody for M. Zubair। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে গ্রেপ্তার হওয়া মহম্মদ জুবেইরকে ৪ দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিল দিল্লির আদালত। সোমবার রাতেই গ্রেপ্তার করা হয়েছিল ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট ‘AltNews’-এর ওই সাংবাদিককে। এদিকে পুলিশের দাবি, গত কয়েক দিনে ৫০ লক্ষ টাকার লেনদেন হয়েছে জুবেইরের অ্যাকাউন্ট থেকে।

এপ্রসঙ্গে বলতে গিয়ে ডেপুটি কমিশনার কেপিএস মালহোত্রা জানাচ্ছেন, ”আমাদের কাছে প্রমাণ রয়েছে যে গত কয়েকদিনে ওঁর অ্যাকাউন্ট থেকে ৫০ লক্ষ টাকারও বেশি অঙ্কের লেনদেন হয়েছে। আমরা ওঁকে ৪১এ ধারার অধীনে বিজ্ঞপ্তি পাঠিয়েছি। গতকাল, সোমবারই আদালত একই বিজ্ঞপ্তি জারি করেছে।”

[আরও পড়ুন: মুম্বইয়ে জরুরি অবতরণের সময় ভেঙে পড়ল হেলিকপ্টার, মৃত ONGC’র ৪ কর্মী]

চার বছর আগে করা একটি টুইটকে কেন্দ্র করে ওঠা অভিযোগেই গ্রেপ্তার হয়েছেন জুবেইর। যে প্রসঙ্গে তাঁর আইনজীবী বলেছেন, ২০১৮ সালের মার্চ মাসে করা ওই টুইটে ব্যবহৃত ইমেজটি ১৯৮৩ সালের একটি ছবির দৃশ্য। ওই ছবিটি সেন্সর বোর্ড পাশ করেছিল। আর এপ্রসঙ্গে জুবেইরের যে বক্তব্য তুলে ধরেছেন তিনি তাতে বলা হয়েছে, ”অনেকেই একই টুইট করেছেন। কিন্তু তাঁদের হ্যান্ডলের সঙ্গে আমারটির পার্থক্য গড়ে দিচ্ছে আমার ধর্ম, আমার নাম ও আমার পেশা।”

এদিকে মহম্মদ জুবেইরের গ্রেপ্তারিতে শুরু হয়েছে বিতর্ক। ‘AltNews’-এর সহ-প্রতিষ্ঠাতা প্রতীক সিনহা দাবি করেছেন, অন্য একটি মামলায় তদন্তের স্বার্থে জুবেইরকে দিল্লিতে ডেকে পাঠানো হয়েছিলো। কিন্তু তাঁকে সম্পূর্ণ ভিন্ন একটি মামলায় গ্রেপ্তার করা হয়েছে। টুইটারে প্রতীক সিনহার অভিযোগ, “আইন মতো আগাম কোনও নোটিস দেয়নি পুলিশ। শুধু তাই নয়, আমাদের এফআইআর-এর কপিও দেওয়া হয়নি।”

[আরও পড়ুন: তৃণমূলের পাখির চোখ উত্তর-পূর্ব ভারতের লোকসভা আসন, ফের মেঘালয় সফরে অভিষেক]

মঙ্গলবার আসানসোলের কর্মিসভা থেকে মহম্মদ জুবেইরের গ্রেপ্তারির প্রসঙ্গে ক্ষোভ উগরে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নাম না করে নূপুর শর্মার প্রসঙ্গ তুলে তিনি বলেন, ”যখন আপনাদের নেতারা ধর্ম নিয়ে মিথ্যে বলেন, ঘৃণা ছড়ান, তখন আপনারা তাঁদের গ্রেপ্তার করেন না। সেই ব্যাপারে সম্পূর্ণ নীরব থাকেন। আপনারা খুন করলেও চর্চা হয় না। আমরা কথা বললেই খুনি বানিয়ে দেন! জুবেইরকে কেন গ্রেপ্তার করলেন? তিস্তাকে কেন গ্রেপ্তার করা হল? ওঁরা কী করেছেন?” এদিকে এই গ্রেপ্তারির বিরুদ্ধে সরব হয়েছেন কংগ্রেস নেতা শশী থারুর। তাঁর মন্তব্য, জুবেইরের গ্রেপ্তারি ‘সত্যের উপর আঘাত’।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে