BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

নজরে আগ্রাসী চিন, আরব সাগরে জাপানের সঙ্গে নৌ মহড়া ভারতের

Published by: Monishankar Choudhury |    Posted: September 28, 2020 4:04 pm|    Updated: September 28, 2020 10:56 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনকে নজরে রেখে সামরিক সম্পর্ক আরও গভীর করছে ভারত ও জাপান। এবার সমুদ্রে শত্রুকে টেক্কা দিতে উত্তর আরব সাগরে যৌথ নৌ মহড়া চালাচ্ছে ভারতীয় ও জাপানি নৌবাহিনী।

[আরও পড়ুন: Unlock 5’এর নির্দেশিকা শীঘ্রই জারি করবে কেন্দ্র, কী কী ছাড় মিলতে পারে উৎসবের মরশুমে?]

সেপ্টেম্বরের ২৬ থকে ২৮ তারিখ অর্থাৎ আজও পর্যন্ত চলেছে মহড়া। বিগত তিন বছর ধরে ‘JIMEX’ নামের নৌ মহড়া চালাচ্ছে নয়াদিল্লি ও টোকিও। এই মহড়ায় অংশ নিচ্ছে ‘Japanese Maritime Self-Defense Force’ (JMSDF) বা জাপানি নৌসেনার বেশ কয়েকটি যুদ্ধজাহাজ। এর আগে গত জুন মাসে ভারত মহাসাগরে যৌথ নৌ মহড়া চালিয়েছিল ভারত ও জাপান। সেবার দুই দেশের দু’টি করে মোট চারটি যুদ্ধ জাহাজ মহড়ায় অংশ নিয়েছিল। ভারতের (India) তরফে ছিল আইএনএস রানা ও আইএনএস কুলিশ। জাপানের তরফে ছিল জেএস কাশিমা ও জেএস সিমাইুকি। সবমিলিয়ে গত তিনবছরে যৌথভাবে মোট ১৬টি মহড়া হয়েছে বলে খবর মিলেছে।

উল্লেখ্য, চলতি মাসেই আগ্রাসী চিনকে (China) নজরে রেখে সামরিক সম্পর্ক আরও মজবুত করতে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে চুক্তি স্বাক্ষর করেছে নয়াদিল্লি ও টোকিও। রাজধানী দিল্লিতে ‘The Acquisition and Cross-Servicing Agreement’ (ACSA) চুক্তি স্বাক্ষর করেন জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি। এই চুক্তির ফলে ভারতীয় সেনা ও জাপানি ফৌজের মধ্যে রসদ আদানপ্রদান ও একে ওপরের সামরিক পরিকাঠামো ব্যবহারের সুবিধা পাবে। তবে লাদাখ ও দক্ষিণ চিন সাগরে চিনের আগ্রাসনের কথা মাথায় রেখে, এই চুক্তির আসল উদ্দেশ্য লালফৌজের বিরুদ্ধে একটি সামরিক বলয় গড়ে তোলা বলেই মনে করছেন বিশ্লেষকরা।

[আরও পড়ুন: Unlock 5’এর নির্দেশিকা শীঘ্রই জারি করবে কেন্দ্র, কী কী ছাড় মিলতে পারে উৎসবের মরশুমে?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement