BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

১৫ জুনের মধ্যে ৫ কোটি ৮৬ লক্ষ ভ্যাকসিন বিনামূল্যে পাবে রাজ্যগুলি! বড় ঘোষণা কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: May 19, 2021 5:48 pm|    Updated: May 19, 2021 6:16 pm

5.86 crore corona Vaccine doses will be provided to the states for free says centre | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে ভ্যাকসিনের (Corona Vaccine) সংকট। বিরোধীরা আক্রমণ শানাচ্ছে কেন্দ্র সরকারকে। কেন্দ্রের ভ্যাকসিন বণ্টন নীতিই সমস্যা আরও বাড়াচ্ছে, বারবার বলছেন রাহুল গান্ধী। রাজ্যগুলিও কাঠগড়ায় তুলেছে কেন্দ্রের বিজেপি (BJP) সরকারকেই। এরই মধ্যে ভ্যাকসিন নিয়ে বড়সড় ঘোষণা করে দিল কেন্দ্র। আগামী ১৫ জুনের মধ্যে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে মোট ৫ কোটি ৮৬ লক্ষ ২৯ হাজার ভ্যাকসিনের ডোজ দেবে কেন্দ্র। শুধু তাই নয়, রাজ্যগুলির উপর পালটা চাপ বাড়াতে দ্রুত আগামী ১৫ জুন পর্যন্ত টিকারকরণের রূপরেখা তৈরি করে ফেলার নির্দেশ দিয়েছে সরকার।

প্রসঙ্গত, দেশজুড়ে এখন বিভিন্ন পর্যায়ে ১৮ বছরের বেশি বয়সি সবাইকেই ভ্যাকসিন দেওয়ার কথা। কিন্তু, ভ্যাকসিনের জোগানের সমস্যার জন্য এখনও অনেক রাজ্যেই ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের টিকাকরণ শুরু করা যায়নি। আবার অনেকে ভ্যাকসিনের প্রথম ডোজ পেলেও দ্বিতীয় ডোজ পাননি। কেন্দ্রের তরফে ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে, এখন থেকে কোভিশিল্ডের (Covishield) দ্বিতীয় টিকার ডোজ নিতে হবে ১২ থেকে ১৬ সপ্তাহ পরে। তাতে বিতর্ক আরও বেড়েছে। অনেকে মনে করছেন, জোগানের অভাবেই কৌশলে দ্বিতীয় দফার টিকাকরণ পিছিয়ে দিতে চাইছে সরকার। তবে, সে বিতর্ক উপেক্ষা করে কেন্দ্র আরও একবার স্পষ্ট করে দিল, এখনও রাজ্যগুলিকে যথেষ্ট পরিমাণ টিকার জোগান দেওয়া হচ্ছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আগামী ১৫ জুনের মধ্যে প্রায় ৫ কোটি ৮৬ লক্ষ ২৯ হাজার ভ্যাকসিন বিনামূল্যে দেওয়া হবে রাজ্যগুলিকে। শুধু তাই নয়, টিকা প্রস্তুতকারকদের কাছ থেকে জুনের শেষ পর্যন্ত আরও ৪ কোটি ৮৭ লক্ষ ৫৫ হাজার টিকার ডোজ সরাসরি কিনতে পারবে রাজ্যগুলি।

[আরও পড়ুন: আর ৪৫ দিন নয়, করোনামুক্ত হওয়ার পর টিকা নেওয়ার ব্যবধান আরও বাড়াল কেন্দ্র]

এই বিপুল পরিমাণ টিকাদানে যাতে কোনওরকম সমস্যা না হয়, তা নিশ্চিত করতে কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে জেলাওয়াড়ি পরিকল্পনা করার নির্দেশ দেওয়া হয়েছে। জানিয়ে দেওয়া হয়েছে, প্রতিটি টিকাদান কেন্দ্র যেন আগামী ১৫ জুন পর্যন্ত টিকাদান ক্যালেন্ডার অগ্রিম কো-উইন অ্যাপে প্রকাশ করে দেয়, যাতে টিকাকেন্দ্রগুলিতে অকারণ ভিড় এড়ানো যায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement