BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

আর ৪৫ দিন নয়, করোনামুক্ত হওয়ার পর টিকা নেওয়ার ব্যবধান আরও বাড়াল কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: May 19, 2021 4:59 pm|    Updated: May 19, 2021 5:54 pm

Health Minister says vaccination 3 months after Covid recovery | Sangbad Pratidin

নন্দিতা রায়, নয়াদিল্লি: করোনা (Corona Virus) থেকে সেরে ওঠার ঠিক কতদিন পর নেওয়া যাবে কোভিড ভ্যাকসিন (Vaccine)। বুধবার বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। একই সঙ্গে করোনা আক্রান্ত হওয়ার কতদিন পর রক্তদান করা যাবে বা কোভিড পজিটিভ হওয়ার পর কি আদৌ রক্তদান করা যাবে, তা নিয়ে বিস্তারিত জানিয়ে বিজ্ঞপ্তি জারি করল স্বাস্থ্যমন্ত্রক।

করোনা সেরে যাওয়ার তিন মাস পর নেওয়া যাবে কোভিড টিকা। প্রথম ডোজ নেওয়ার পরও যাঁরা করোনা আক্রান্ত হয়েছেন তাঁরাও সেরে ওঠার তিন মাস পর টিকা পাবেন। ইতিপূর্বে করোনা থেকে সেরে ওঠার ৪৫ দিন পরই টিকা নেওয়া যেত। এবার এই ব্যবধান আরও বাড়িয়ে দেওয়া হল। উল্লেখ্য, টিকা সংক্রান্ত কেন্দ্রীয় প্যানেলের সুপারিশ মেনেই এ দিন চূড়ান্ত সিদ্ধান্ত নিল স্বাস্থ্যমন্ত্রক।

[আরও পড়ুন: করোনার অজুহাতে কুম্ভমেলা ও হিন্দুত্বকে বদনাম করছে কংগ্রেস! বিস্ফোরক বাবা রামদেব]

এদিন মন্ত্রক আরও জানিয়েছে, সদ্য মা হওয়া মহিলারাও টিকা নিতে পারবেন। তাদের কোভিড ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে কোনও বাধা থাকছে না। অন্যদিকে, অন্ত্বঃসত্তা মহিলারা টিকা নিতে পারবেন কি না তা নিয়ে এখনও গবেষণা চলছে। কেন্দ্র আরও জানিয়েছে, করোনা আক্রান্ত হওয়া এবং কোভিড টিকা নেওয়ার ১৪ দিন পর থেকেই রক্তদান করা যেতে পারে।

টিকার দ্বিতীয় ডোজের খোঁজে হন্যে হয়ে ঘুরছেন বহু মানুষ। অভিযোগ উঠছে করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিলেও দ্বিতীয় ডোজ পাওয়া যাচ্ছে না। এমন পরিস্থিতিতে টিকার দ্বিতীয় ডোজ দেওয়ার উপর জোর দিয়েছে কেন্দ্র। তবু ঘাটতি মিটছে না। এর মাঝে দিন কয়েক আগেই কোভিশিল্ডের দুই ডোজের ব্যবধান বাড়িয়েছে কেন্দ্র। এবার করোনাজয়ীদের টিকা নেওয়ার সময়ের ব্যবধানও বাড়িয়ে দিল স্বাস্থ্যমন্ত্রক। যা দেখে ওয়াকিবহাল মহলের ধারণা, দেশে পর্যাপ্ত টিকার জোগান নেই। তাই বারবার নির্দেশিকা বদল করছে সংশ্লিষ্ট মন্ত্রক। 

[আরও পড়ুন: কেজরিওয়ালের উপর বেজায় খাপ্পা সিঙ্গাপুর, পরিস্থিতি সামলাতে আসরে বিদেশমন্ত্রক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement