Advertisement
Advertisement
UPPSC exam

নিট বিতর্কের মাঝেই এবার UPPSC! প্রশ্নফাঁসের অভিযোগে যোগীরাজ্যে গ্রেপ্তার ৬

মধ্যপ্রদেশের এক ছাপাখানা থেকেই ফাঁস হয় প্রশ্নপত্র।

6 arrested for leaking paper of UPPSC exam to recruit review officers
Published by: Amit Kumar Das
  • Posted:June 24, 2024 12:58 pm
  • Updated:June 24, 2024 12:58 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট নিয়ে বিতর্কের মাঝেই এবার প্রকাশ্যে এল আরও এক বিরাট কারচুপি। উত্তরপ্রদেশ রাজ্যের সবচেয়ে বড় সরকারি চাকরির পরীক্ষা উত্তরপ্রদেশ পাবলিক সার্ভিস কমিশন (UPPSC) পরীক্ষার প্রশ্নফাঁসের অভিযোগ ৬ জনকে গ্রেপ্তার করল স্পেশাল টাস্ক ফোর্স (STF)। তদন্তকারীদের দাবি, উত্তরপ্রদেশ পাবলিক সার্ভিস কমিশনের RO-ARO পরীক্ষার প্রশ্নফাঁসের যোগ রয়েছে মধ্যপ্রদেশের সঙ্গে। পরীক্ষার প্রশ্নপত্র ছাপা হয়েছিল মধ্যপ্রদেশের এক ছাপাখানায়। সেখানকার এক কর্মী রাজীব নয়ন মিশ্রর দৌলতে ফাঁস হয় প্রশ্নপত্র। এবং পরীক্ষার ৮ দিন আগেই তা পৌঁছে যায় পরীক্ষার্থীদের কাছে।

গত ১১ ফেব্রুয়ারি UPPSC পরীক্ষা হয়েছিল উত্তরপ্রদেশের একাধিক পরীক্ষাকেন্দ্রে। এর পরই অভিযোগ ওঠে উচ্চপদস্থ এই সরকারি চাকরির পরীক্ষায় ব্যাপক কারচুপি হয়েছে এবং প্রশ্নফাঁস হয়েছে। অভিযোগ ওঠার পরই তৎপর হয় প্রশাসন। ২ মার্চ পুরো পরীক্ষাকে বাতিল করা হয়। প্রশ্নফাঁসের তদন্তে গঠন করা হয় স্পেশাল টাস্ক ফোর্স। মামলার তদন্তে শুরুতেই জানা যায়, প্রয়াগরাজের এক পরীক্ষাকেন্দ্র থেকে প্রশ্নফাঁস হয়। পরীক্ষা শুরুর আগেই প্রশ্নের ছবি তুলে তা বাইরে পাঠানো হয়। সেই ঘটনার তদন্তে প্রয়াগরাজের বিনীত যশবন্ত গ্যাংয়ের ১০ জনকে গ্রেপ্তার করে পুলিশ।

Advertisement

[আরও পড়ুন: ফাইলের বোঝা অতীত! ফোনেই থাকবে কেস ডায়েরি, নয়া অ্যাপ আনছে কলকাতা পুলিশ]

তবে তদন্ত যত এগোতে থাকে প্রকাশ্যে আসে একের পর এক তথ্য। তদন্তকারীরা জানতে পারেন, পরীক্ষার অন্তত ৮ দিন আগে প্রশ্ন ফাঁস হয়েছে। সেই ঘটনার তদন্তে জানা যায় প্রশ্নফাঁসের যোগ রয়েছে মধ্যপ্রদেশে। ভোপালের ছাপাখানার কর্মী রাজীব নয়ন মিশ্রকে জিজ্ঞাসাবাদের পরই প্রকাশ্যে আসে গোটা ঘটনা। প্রশ্ন ছাপানোর সময়েই তার বাড়তি কপি ছাপিয়ে টাকার বিনিময়ে তা তুলে দেওয়া হয় পড়ুয়াদের হাতে। গোটা ঘটনায় যুক্ত রাজীবের আরও ৫ সহযোগীকে গ্রেপ্তার করে পুলিশ। এই মামলায় আরও এক মহিলা যুক্ত ছিলেন বলে জানা যাচ্ছে। তাঁর খোঁজ তল্লাশি শুরু করেছে পুলিশ। জানা গিয়েছে, গ্রেপ্তার হওয়া ৬ জনই ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র ছিলেন।

Advertisement

[আরও পড়ুন: সন্ত্রাসের কবলে রাশিয়া, একাধিক ধর্মীয় স্থানে হামলায় মৃত অন্তত ১৫]

তদন্তকারীদের তরফে আরও জানা গিয়েছে, গোটা ঘটনায় মূল অভিযুক্ত রাজীব নয়ন শুধু UPPSC পরীক্ষার প্রশ্নফাঁস করেনি, এর আগে উত্তরপ্রদেশ পুলিশ নিয়োগের পরীক্ষারও প্রশ্নফাঁস করেছিল অভিযুক্ত। এদিকে একের পর এক পরীক্ষার প্রশ্নপত্র এভাবে ফাঁস হওয়ার ঘটনায় স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন পড়ুয়ারা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ