BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

লাভ জেহাদে উসকানির অভিযোগ, ৬ অধ্যাপকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ মধ্যপ্রদেশের কলেজের

Published by: Biswadip Dey |    Posted: December 3, 2022 9:57 am|    Updated: December 3, 2022 9:57 am

6 teachers taken off duty for allegedly promoting love jihad in Madhya Pradesh। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাভ জেহাদে (Love Jihad) উৎসাহ দেওয়ার অভিযোগে সরকারি কলেজের ৬ জন অধ্যাপককে অধ্যাপনার কাজ থেকে সাময়িক ভাবে সরিয়ে দেওয়া হল বিজেপি শাসিত মধ্যপ্রদেশে (Madhya Pradesh)। তাঁদের বিরুদ্ধে পড়ুয়াদের মৌলবাদে উসকানি দেওয়া ও সরকার কিংবা সেনা সম্পর্কে নেতিবাচক ভাবনা ছড়িয়ে দেওয়ারও অভিযোগ তুলেছে আরএসএসের ছাত্র সংগঠন ABVP। অভিযুক্ত অধ্যাপকদের মধ্যে ৪ জন মুসলিম বলে জানা গিয়েছে।

সংবাদ সংস্থা পিটিআইয়ের সূত্রে জানা যাচ্ছে, সসকিয়া নবীন বিধি মহাবিদ্যালয়ের ওই অধ্যাপকরা আগামী ৫ দিন ক্লাস করাতে পারবেন না। পাশাপাশি তাঁদের বিরুদ্ধে বিচারবিভাগীয় তদন্তেরও নির্দেশ দেওয়া হয়েছে। গত কয়েকদিন ধরেই ওই অধ্যাপকদের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে দেখা গিয়েছিল এবিভিপির সদস্যদের।

[আরও পড়ুন: হেনস্তার হাত থেকে বাঁচিয়ে ‘হিরো’, ২ ভারতীয় যুবকের সঙ্গে মধ্যাহ্নভোজে তরুণী ইউটিউবার]

কলেজের এবিভিপি প্রধান দীপেন্দ্র ঠাকুর অধ্যক্ষ ইনামুল রহমানের কাছে ওই অধ্যাপকদের নামে অভিযোগ জানান। দাবি করেন, ধর্মীয় মৌলবাদ ছড়াচ্ছেন ওই অধ্যাপকরা। পাশাপাশি সেনা ও সরকার সম্পর্কে নেতিবাচক ধারণাও ছড়াচ্ছেন তাঁরা। পাশাপাশি অভিযোগ, প্রতি শুক্রবার মুসলিম শিক্ষক ও পড়ুয়ারা নামাজ পড়েন। সেই সময় ক্লাসও করা হয় না। লাভ জেহাদ ও আমিষাশী হতেও পড়ুয়াদের উৎসাহ দেওয়া হচ্ছে।

এই অভিযোগ পেয়েই নড়েচড়ে বসে কলেজ কর্তৃপক্ষ। অধ্যক্ষ রহমান সাংবাদিকদের জানান, ”এবিভিপির অভিযোগ অত্যন্ত গুরুতর। তাই জেলা আদালতের প্রাক্তন এক বিচারপতিকে পুরো বিষয়টি নিয়ে তদন্তের আরজি জানিয়েছি।” আর এই তদন্ত যাতে যথাযথ ভাবে হতে পারে সেই কারণেই ওই অধ্যাপকদের আপাতত ক্লাস না করতে দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি। এদিকে তাঁদের বিরুদ্ধে আনা সব অভিযোগকে মিথ্যা বলেই জানাচ্ছেন অভিযুক্ত অধ্যাপকরা। তাঁদের দাবি, কলেজের পরিবেশ মোটেই তেমন নয়, যেমনটা এবিভিপিরল তরফে করা হচ্ছে।

[আরও পড়ুন: ট্রাফিক আইন ভঙ্গের অভিযোগ, ১১ হাজার টাকা জরিমানা দিয়েও পুলিশকে হুঁশিয়ারি শুভেন্দুর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে