৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনায় আক্রান্ত দেশের ৮৭ হাজার স্বাস্থ্যকর্মী, তার মধ্যে ৭৪ শতাংশই বাংলা-সহ ৬ রাজ্যে

Published by: Paramita Paul |    Posted: August 29, 2020 11:42 am|    Updated: August 29, 2020 1:45 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে বেলাগাম করোনা (Corona Virus) সংক্রমণ। আগস্টের প্রতিদিন গড়ে দেশে করোনায় আক্রান্ত হচ্ছেন ৬৫ হাজারের বেশি মানুষ। চিন্তা বাড়াচ্ছে স্বাস্থ্যকর্মীদের (Health Workers) মধ্যে বাড়তে থাকা সংক্রমণ। মহামারীর শুরু থেকেই সামনের সারিতে দাঁড়িয়ে অদৃশ্য শত্রুর বিরুদ্ধে লড়াই করছেন চিকিৎসক থেকে স্বাস্থ্যকর্মীরা। এবার করোনার হানায় আক্রান্ত হচ্ছেন তাঁরা। এমনকী, ইতিমধ্যে দেশে পাঁচশোর বেশি স্বাস্থ্যকর্মীর করোনায় মৃত্যু হয়েছে বলে স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর। সবচেয়ে ভয়ংকর পরিস্থিতি দেশের ছ’টি রাজ্যে। তার মধ্যে রয়েছে বাংলাও।

সরকারি পরিসংখ্যান বলছে, গত কয়েক মাসে দেশে ৮৭ হাজারের উপর স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। তাঁদের প্রায় তিন-চতুর্থাংশই আবার রয়েছেন মাত্র ছয় রাজ্যে। সেগুলি হল মহারাষ্ট্র (Maharashtra), কর্ণাটক (Karnataka), দিল্লি (Delhi), তামিলনাড়ু (Tamilnadu), পশ্চিমবঙ্গ (West Bengal) ও গুজরাট (Gujrat)। শতাংশের হিসেবে ৭৪%। কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী, গোটা দেশে এখনও পর্যন্ত কোভিড যোদ্ধা ৫৭৩ জন স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। স্বাস্থ্যকর্মীদের মোট মৃত্যুর ৮৬ শতাংশ ঘটেছে এই ছয় রাজ্যে।

[আরও পড়ুন: দেশে একদিনে করোনার কবলে ৭৬ হাজারেরও বেশি মানুষ, মোট আক্রান্ত পেরল ৩৪ লক্ষ]

এই তালিকের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। গোটা দেশে যত স্বাস্থ্যকর্মী আক্রান্ত, তার ২৮ শতাংশই মহারাষ্ট্রে। আবার, কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে যত স্বাস্থ্যকর্মী মারা গিয়েছেন, তার ৫০ শতাংশর বেশি ঘটনা ঘটেছে এই রাজ্যেই। মহারাষ্ট্রে ২৯২ জন স্বাস্থ্যকর্মী মারা গিয়েছেন। কর্ণাটক ও তামিলনাড়ুতে মৃত্যু হয়েছে যথাক্রমে ৪৬ ও ৪৯ জন স্বাস্থ্যকর্মীর।

গরমিল রয়েছে স্বাস্থ্যকর্মীদের মৃত্যু ও বিমার টাকার আবেদনেও। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, ৫৭৩ জন স্বাস্থ্যকর্মী মারা গিয়েছেন। অথচ গত এপ্রিল থেকে এ পর্যন্ত মাত্র ১৪৩টি ইনসিওরেন্স ক্লেম জমা পড়েছে। সরকারি সূত্রে খবর, কোনও কারণে হয়তো তাঁরা বিমার আওতায় আসেননি। তাই মৃত্যুর সঙ্গে বিমার আবেদনের সংখ্যায় ফারাক থেকে গিয়েছে।

[আরও পড়ুন: রাহুল নেতা হলে ২০২৪ লোকসভাতেও জিতবে না কংগ্রেস, বলছেন আরেক বিক্ষুব্ধ নেতা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement