BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের রাজ্যে করোনা আক্রান্ত চিকিৎসকের মৃত্যু, বাড়ছে উদ্বেগ

Published by: Sucheta Sengupta |    Posted: April 27, 2020 8:44 am|    Updated: April 27, 2020 10:35 pm

A covide positive doctor died in Saltlake's nursing home

দাপট কমা তো দূরঅস্ত, যত সময় যাচ্ছে নোভেল করোনা ভাইরাসের সংক্রমণ যেন জাঁকিয়ে বসছে । ভারতের অবস্থাও উদ্বেগজনক। মৃত, আক্রান্তের হার বেড়েই চলেছে। সপ্তাহের গোড়াতেই চিন্তা আরও বাড়াল স্বাস্থ্যমন্ত্রকের নিরাপত্তারক্ষীর করোনা আক্রান্ত হওয়ার খবর। ভারতে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২৭,৮৯২। মৃত্যু হয়েছে ৮৭২ জনের। বাংলার করোনা পরিস্থিতি বিশেষ ভাল নয়। ২০ জনের মৃ্ত্যু হয়েছে এরাজ্যে। আক্রান্ত ৫০৪। এই পরিস্থিতিতে  লকডাউনের মেয়াদবৃদ্ধি নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে  ঘণ্টা দুই ধরে ভিডিও কনফারেন্সে আলোচনা করেন প্রধানমন্ত্রী।  করোনা সংক্রান্ত সমস্ত আপডেট:

রাত ১০.২০: ফের রাজ্যে করোনা আক্রান্ত চিকিৎসকের মৃত্যু। স্বাস্থ্যকর্তা ডাঃ বিপ্লব দাশগুপ্তের পর অস্থিরোগ বিশেষজ্ঞ ডাঃ শিশির মণ্ডল। সোমবার সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় শিশিরবাবুর। তিনি দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালের সঙ্গে যুক্ত ছিলেন। ১৪ এপ্রিল থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এই নিয়ে রাজ্যে মোট ২জন চিকিৎসকের মৃত্যু হল।

রাত ৯: ইবোলার মতো কোভিড-১৯ ভ্যাকসিন তৈরিতেও বড়সড় ভূমিকা নেবে WHO।

রাত ৮.৫০: কুয়েতে পাঠানো হল ব়্যাপিড রেসপন্স টিম, টুইটে জানাল বিদেশমন্ত্রক।

রাত ৮.৩৫: এইমস, জওহরলাল ইনস্টিটিউট অফ পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ পুদুচেরি  এবং পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ চন্ডীগড়ের ডিরেক্টরের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন  স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

রাত ৮.৩০: দিল্লির আরও ৯৯টি এলাকাকে কনটেনমেন্ট জোন হিসাবে চিহ্নিত করা হল।

সন্ধে ৬.৪০: করোনা আক্রান্ত হয়ে কোনও সাংবাদিকের মৃত্যু হলে তাঁদের পরিবারকে ১৫ লক্ষ টাকা সাহায্যের কথা ঘোষণা ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

বিকেল ৫.০৬:  রাজ্যের এক সাংবাদিকের মা করোনা আক্রান্ত, জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বিকেল ৫ টা:  রাজ্যে করোনা মোকাবিলায় তৈরি কোভিড ক্যাবিনেট কমিটি। অমিত মিত্রর নেতৃত্বে তৈরি কমিটিতে রয়েছেন তিন মন্ত্রী- পার্থ চট্টোপাধ্যায়, চন্দ্রিমা ভট্টাচার্য, ফিরহাদ হাকিম। থাকবেন মুখ্যসচিব ও স্বাস্থ্যসচিব। ২১ মে পর্যন্ত লকডাউনের পক্ষপাতী, স্পষ্ট বক্তব্য মুখ্যমন্ত্রীর। তবে মেয়াদবৃদ্ধি নিয়ে কোনও ঘোষণা নেই। 

বিকেল ৪.৫২: সরকারি অফিসে ২১ মে পর্যন্ত ২৫ শতাংশ কর্মী নিয়ে কাজ হবে। বন্ধ থাকবে স্কুল-কলেজ। জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। কেন্দ্রের বিরুদ্ধে তুললেন আর্থিক বঞ্চনার অভিযোগ। ডিএ কেন কেটে নেওয়া হল? প্রশ্ন তুললেন মমতা।

বিকেল ৪.৪১:আলোচনা না করেই রোজ নতুন নতুন বিজ্ঞপ্তি জারি, কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগের সুর মুখ্যমন্ত্রীর গলায়। লকডাউন সফল করতে কেন্দ্র যা চাইছে আর যে পদক্ষেপ করছে, তার মধ্যে স্বচ্ছতা নেই, বললেন মমতা। তাঁর মতে, দোকান-বাজার খোলা থাকলে মানুষ রাস্তায় বেরবেই। তাতেই লকডাউন ভাঙবে। 

বিকেল ৪.৩০: রাজ্য়ে করোনা আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়াল। মৃতের সংখ্য়া আটকে ২০তেই। নবান্নে সাংবাদিক সম্মেলন করে জানালেন মুখ্যসচিব রাজীব সিনহা।  সুস্থতার হার ১৮ শতাংশ।  আটটি জেলাই করোনা মুক্ত। প্রতিদিন অন্তত ১১৫০ জনের করোনা পরীক্ষা হচ্ছে।

বিকেল ৪:  গত দু সপ্তাহে দেশের ৮৫ জেলা থেকে করোনা পজিটিভের খবর নেই।  জানালেন স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল।

বিকেল ৩.৫০:  একদিনে ৩৮১ জন করোনা রোগী সুস্থ হয়ে ফিরেছেন। সুস্থতার হার প্রায় ২২  শতাংশ। জানালেন স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল।

দুপুর ১.৫০: ছাড় নেই ৩ মে’র পরও। ‘রেড জোন’এ থাকা এলাকায় চলবে লকডাউন। ‘গ্রিন জোনে’ শর্তসাপেক্ষে ছাড়।  প্রেস বিবৃতিতে জানালেন প্রধানমন্ত্রী। 

দুপুর ১.২০: মেঘালয়ে বাড়ছে লকডাউনের মেয়াদ।  টুইট করে জানালেন মুখ্যমন্ত্রী কনরাড সাংমা।  তবে ছাড় দেওয়া হবে ‘গ্রিন জোনে’।

দুপুর ১২.০৪: মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে লকডাউনের উপযোগিতার কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সব মুখ্যমন্ত্রীদের কাছে আবেদন জানালেন, হাতে হাত রেখে লকডাউন সফল করার।

সকাল ১০.৪০: ভিডিও কনফারেন্সে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর।  রয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অনুপস্থিত কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তাঁর প্রতিনিধিত্ব করছেন মুখ্যসচিব।Amit-shah-meet

সকাল ১০.২৯:   উত্তরবঙ্গে করোনা পরিস্থিতি পরিদর্শনে কেন্দ্রীয় প্রতিনিধি দল।  এদিন পঞ্চম দফায় শিলিগুড়ি ৪১ নম্বর ওয়ার্ডের জ্যোতি নগরে তাঁরা যান। সেখান থেকে চলে যান জলপাইগুড়ি।

SLG-central-team

সকাল ৯.৫০: মিউচুয়াল ফান্ডে খরা কাটাতে ৫০০০০ কোটি টাকার বিশেষ প্যাকেজ ঘোষণা করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

সকাল ৯. ১০: আজ ফের রাজ্যের স্পর্শকাতর এলাকা পরিদর্শনে কেন্দ্রীয় প্রতিনিধি দল। সকালেই বেরিয়ে পড়েছেন তাঁরা। পূর্ব মেদিনীপুরের তমলুক, পাঁশকুড়ায় পরিদর্শন। গেলেন কোয়ারেন্টাইন সেন্টার, হাসপাতালে। প্রতিনিধি দলের সঙ্গে রয়েছে বিএসএফ। 

EMID-central-team

[আরও পড়ুন: ভারতকে রক্তাক্ত করার ছক, অনুপ্রবেশের জন্য তৈরি ৩০০ আত্মঘাতী পাক জঙ্গি]

সকাল ৮.৫৮: দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩৯৬ জন। মৃত্যু হয়েছে ৪৮জনের। টুইটারে জানাল স্বাস্থ্যমন্ত্রক। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২৭,৮৯২। মৃত ৮৭২।

সকাল ৮.৪০: কাজে ফিরলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।  করোনা আক্রান্ত হওয়ার পর টানা একমাস চিকিৎসাধীন ও গৃহবন্দি ছিলেন তিনি।

সকাল ৮.৩২: সুখবর চিনে করোনা ভাইরাসের আঁতুরঘর ইউহানে। এখানে রবিবার একজনের শরীরেও মেলেনি COVID-19 জীবাণু। আশার আলো দেখছেন চিকিৎসকরা।

সকাল ৮.১৫: স্বাস্থ্যমন্ত্রকের করোনার থাবা। করোনা পজিটিভ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের দপ্তরের এক নিরাপত্তারক্ষী। তিনি OSD অর্থাৎ বিশেষ নিরাপত্তারক্ষী পদে কর্মরত। শনিবার তাঁর করোনার পরীক্ষার ফলাফল পজিটিভ হয়েছে।

[আরও পড়ুন: ‘শরীর কেমন আছে?’ ফোনের ওপারে প্রধানমন্ত্রীর গলা শুনে আপ্লুত রাজ্যের বিজেপি নেতারা] 

সকাল ৭.১৫: লকডাউন নিয়ে আজ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী। সকাল ১০টায় শুরু হবে ভিডিও কনফারেন্স। ন'টি রাজ্য আজ বলার সুযোগ পাবে। তবে সেই তালিকায় বাংলা নেই বলেই খবর।  তবে রয়েছে বিহার, গুজরাটের নাম। লকডাউন কীভাবে তোলা হবে, তা নিয়ে আলোচনার সম্ভাবনা।

সকাল ৭: আমেরিকায় করোনার দাপট কমছেই না। গত ২৪ ঘণ্টায় মৃত্যুর মুখে ১৩৩০। পরিসংখ্যান জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে