৭  আশ্বিন  ১৪২৯  সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উদয়পুর হিংসায় খুন হওয়া দরজির দোকানের কাছে মহরমের তাজিয়ায় আগুন, নেভাল হিন্দু পরিবার

Published by: Kishore Ghosh |    Posted: August 11, 2022 10:25 am|    Updated: August 11, 2022 6:28 pm

A Hindu Family Helps Save Muharram Procession Near Murdered Udaipur Tailor's Shop | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাম্প্রতিক ভারতে গোষ্ঠী সংঘর্ষ বেড়েছে। বিজেপি (BJP) নেত্রী নূপুর শর্মার (Nupur Sharma) পয়গম্বর নিয়ে বিতর্কিত মন্তব্যের পর উদয়পুর (Udaipur) খুন হন দরজি কানহাইয়া লাল (Kanhaiya Lal)। এবার উদয়পুরের সেই এলাকাতেই দেখা গেল সম্প্রীতির ছবি। মুসলিম সম্প্রদায়ের মহরমের (Maharam) শোভাযাত্রায় ঘটে যেত পারত বড়সড় দুর্ঘটনা। তা রুখে দিল স্থানীয় হিন্দু পরিবার। ঠিক কী ঘটেছিল?

মঙ্গলবার সন্ধ্যায় উদয়পুর শহরে বের হয় একাধিক মহরমের শোভাযাত্রা। দরজি কানহাইয়া লালের দোকান ছিল যে রাস্তায়, সেই মোছিওয়াড়া স্ট্রিটেও বের হয় একটি ধর্মীয় শোভাযাত্রা। তাতে ছিল ২৫ ফুট উঁচু একটি তাজিয়া। বাড়ির ব্যালকনিতে দাঁড়িয়ে স্থানীয় হিন্দু সম্প্রদায়ের মানুষ উপভোগ করছিলেন সেই ধর্মীয় অনুষ্ঠান। কিন্তু কোনওভাবে ওই তাজিয়াতে আগুন ধরে যায়। নিচে শোভাযাত্রায় যাঁরা ছিলেন তাঁরা তা টের পাননি, বরং ব্যালকনিতে দাঁড়িয়ে শোভাযাত্রা দেখা একটি হিন্দু পরিবারের চোখে পড়ে। তাঁরা চিৎকার করে অগুন লাগার কথা জানান। এবং সময় নষ্ট না করে উপর থেকেই জল ছুঁড়ে আগুন নেভানোর চেষ্টা শুরু করেন।

[আরও পড়ুন: দিল্লি, মুম্বইয়ে ফের চোখ রাঙাচ্ছে করোনা, খানিকটা স্বস্তি দেশের অ্যাকটিভ কেসে]

পুলিশ জানিয়েছে, আগুন লাগার ব্যাপারটা টের পাননি শোভাযাত্রায় অংশ নেওয়া মুসলিম সম্প্রদায়ের মানুষ। ব্যালকনি থেকে হিন্দু পরিবারটি জল ঢেলে সেই আগুন নেভানোর চেষ্টা শুরু করেন। কিছুক্ষণের চেষ্টায় আগুন নেভে। জেলা প্রশাসনের এক আধিকারিক তারা চাঁদ মিনা বলেন, “স্থানীয়দের উদ্যোগে দুর্ঘটনা এড়ানো গিয়েছে। তারচেয়ে বড় কথা, এই ঘটনা সাম্প্রদায়িক সম্প্রীতির নজির।” পুলিশ আধিকারিক শিপ্রা রাজাওয়াত জানিয়েছেন, তাজিয়ায় এলইডি আলো ইত্যাদি ছিল। ফলে শর্ট সার্কিট থেকে আগুন লেগে থাকতে পারে। হিন্দুরা ব্যালকনি থেকে জল ঢেলে আগুন নিভিয়ে দেন। মুসলিম সম্প্রদায়ের মানুষ করতালি দিয়ে আন্তরিক ধন্যবাদ জানান তাঁদের।

[আরও পড়ুন: বিহারে মুখ থুবড়ে পড়ল ‘অপারেশন লোটাস’, গোষ্ঠী কোন্দলে জর্জরিত বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব]

উল্লেখ্য, পয়গম্বর বিতর্কে কানহাইয়া লালকে নির্মমভাবে হত্যা করে দুই দুষ্কৃতী। খুন করার পর ভিডিও বার্তায় তারা জানিয়েছিল, ইসলামকে অপমান করা হয়েছে, তাই তারা প্রতিশোধ নিয়েছে। এরপর রাজস্থান-সহ গোটা দেশে কমবেশি অশান্তি ছড়ায়। যদিও মঙ্গলবার অন্য ছবি দেখা গেল উদয়পুরে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে