BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ৪ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রোজা রেখেছেন, জানতে পেরে ইফতারের ব্যবস্থা করল রেল, আপ্লুত যাত্রী

Published by: Kishore Ghosh |    Posted: April 27, 2022 6:37 pm|    Updated: April 27, 2022 6:59 pm

A Passenger of Shatabdi Express gets Iftar meal by rail catering staff's | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ধর্মীয় ভাবাবেগে আঘাত!’ সাম্প্রতিক ভারতে সবচেয়ে চেনা শব্দ। যা নিয়ে হাজারও অশান্তি। দিল্লির জাহাঙ্গিরপুরী-সহ একাধিক রাজ্যে হনুমান জয়ন্তীর শোভযাত্রায় অশান্তির ঘটনা এখনও দগদগে। এর মধ্যেই সম্পূর্ণ বিপরীত ঘটনার সাক্ষী হল রাঁচি-হাওড়া শতাব্দী এক্সপ্রেস (Howrah-Ranchi Shatabdi Express)। চলন্ত ট্রেনে মুসলিম ধর্মাবলম্বী এক যাত্রীর জন্য ইফতারের (Iftar) ব্যবস্থা করলেন রেলকর্মীরা। যার পর রেলের (Indian Railways) ব্যবহারে আপ্লুত যাত্রী নিজেই এই ঘঠনা টুইটারে শেয়ার করলেন। নেটিজেনরা বলছেন, এটাই আসল ভারতবর্ষ।

ওই যাত্রীর নাম শাহনাওয়াজ আখতার। তিনি ধানবাদ থেকে চেপেছিলেন হাওড়াগামী শতাব্দী এক্সপ্রেসে। তখন সন্ধেবেলা। নিয়ম মতো ওই সময় চা ও জলখাবার পরিবেশন করছিলেন রেলকর্মীরা। শাহনাওয়াজকেও তা দেওয়া হচ্ছিল। কিন্তু তিনি মানা করেন। রেলকর্মীকে জানান, তাঁকে যেন খানিক বাদে চা দেওয়া হয়, যেহেতু তিনি উপবাসে রয়েছেন। যাত্রীর এই কথাতেই রেলকর্মী বুঝে যান শাহনাওয়াজ রোজা রেখেছেন। বিষয়টি নিশ্চিত করে ইফতারের নির্দিষ্ট সময় তাঁর জন্য রোজা ভাঙার উপযোগী খাবারের ব্যবস্থা করেন রেলকর্মীরা। যে ঘটনায় মুগ্ধ হন শাহনাওয়াজ।

[আরও পড়ুন: ছিঃ! গরুকে ধর্ষণের অভিযোগ উত্তরপ্রদেশে, লখনউয়ে ধৃত অভিযুক্ত]

গোটা ঘটনা জানিয়ে, রেলের প্রশংসা করে টুইট করেন শাহনাওয়াজ। সঙ্গে দেন খাবারের প্লেটের ছবি। পোস্টটি রেলমন্ত্রীকে ট্যাগ করে শাহনাওয়াজ লেখেন, “ইফতারের জন্য ধন্যবাদ ভারতীয় রেলকে। আমি ধানবাদ থেকে হাওড়াগামী শতাব্দী এক্সপ্রেসে উঠেছিলাম। আমাকে জলখাবার দেওয়া হচ্ছিল। প্যান্ট্রির কর্মীকে অনুরোধ করি, যেহেতু রোজা রেখেছি, তাই একটু দেরিতে চা দেওয়া হোক আমাকে। তিনি জিজ্ঞাসা করেন, ‘আপ রোজা হ্যায়?’ আমি মাথা নেড়ে হ্যাঁ বলি। পরে আমার জন্যে ইফতারের খাবার পাঠানো হয়।”

[আরও পড়ুন: বুলডোজার চালিয়ে মন্দির ভাঙার প্রতিবাদে পথে বিজেপি, কংগ্রেসি মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি]

শাহনাওয়াজের টুইটটিকে রিটুইট করেন রেল প্রতিমন্ত্রী দর্শনা জারদোস। তিনি জানান, শাহনাওয়াজের টুইট দেখে ভারতীয় রেল পরিবারের সকলে খুশি হয়েছেন। লেখেন, এটাই প্রধানমন্ত্রীর সব কা সাথ, সব কা বিকাশ এবং সব কা বিশ্বাস নীতির প্রকৃত উদাহরণ। এই ঘটনায় ভারতী রেল প্রশংসা পেলেও অন্য প্রশ্ন তুলছেন অনেকে। এই সূত্রে উঠে এসেছে নবরাত্রির সময় রেলের বিশেষ খাবার পরিবেশনের প্রসঙ্গ। অনেকেই নবরাত্রির মতোই ইফতারেও বিশেষ খাবার পরিবেশনের দাবি জানিয়েছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে