BREAKING NEWS

২৩ আষাঢ়  ১৪২৭  বুধবার ৮ জুলাই ২০২০ 

Advertisement

ব্যাঙ্ক অ্যাকাউন্টে আধার-যোগ বাধ্যতামূলক, গ্রাহকদের জানাল RBI

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 22, 2017 4:16 am|    Updated: October 22, 2017 4:16 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার-যোগ তারা এখনও বাধ্যতামূলক করেনি বলে সংবাদমাধ্যমে যে খবর প্রকাশিত হয়েছে, কেন্দ্রীয় ব্যাঙ্ক সে নিয়ে গ্রাহকদের বিভ্রান্তি দূর করল। শনিবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে একটি বিবৃতি জারি করে বিষয়টি ব্যাখ্যা করে বলা হয়েছে, অবৈধ আর্থিক লেনদেন প্রতিরোধ বিধি অনুসারে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বরের সংযুক্তি বাধ্যতামূলকই।

[পণ দিলেই সম্ভব কুৎসিত মেয়ের বিয়ে, পাঠ্যবই ঘিরে বিতর্ক]

এদিন কয়েকটি সংবাদপত্রে লেখা হয়, তথ্যের অধিকার আইনে একটি অনুসন্ধানের জবাবে রিজার্ভ ব্যাঙ্ককে উদ্ধৃত করে তথ্য কমিশন জানিয়েছে, ‘অ্যাকাউন্টের সঙ্গে আধার যোগ বাধ্যতামূলক করে আরবিআই ব্যাঙ্কগুলির কাছে কোনও নির্দেশিকা পাঠায়নি।’ এরপরেই বিষয়টি নিয়ে নানা মহলে বিভ্রান্তির সৃষ্টি হয়। কারণ, অ্যাকাউন্টের সঙ্গে আধার যুক্ত করতে হবে বলে গ্রাহকদের বারবার এসএমএস পাঠাচ্ছে সমস্ত রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্ক। এসএমএসে লেখা হচ্ছে, ৩১ ডিসেম্বরের মধ্যে আধার যোগ না হলে অ্যাকাউন্ট বন্ধ করা হবে।

[পর্যাপ্ত শিক্ষক নেই, বন্ধ হতে চলেছে ৮০০টি সরকারি প্রাথমিক স্কুল]

শনিবার তথ্য কমিশনের খবর প্রকাশ হওয়ার পর গ্রাহকদের মধ্যে বিভ্রান্তি ছড়ায়। সে কারণেই আরবিআই বিস্তারিত ব্যাখ্যা দিয়ে টুইটারে বলেছে, তথ্যের অধিকার আইনে একটি আবেদনের পরিপ্রেক্ষিতে আরবিআইকে উদ্ধৃত করে কিছু সংবাদপত্রে খবর প্রকাশিত হয়েছে যে, ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার যোগ বাধ্যতামূলক নয়। রিজার্ভ ব্যাঙ্ক বিষয়টি স্পষ্ট করে জানাচ্ছে যে, ১ জুন অফিসিয়াল গেজেটে প্রকাশিত প্রিভেনশন অফ মানি-লন্ডারিং (মেনটেনেন্স অফ রেকর্ড) সেকেন্ড অ্যামেন্ডমেন্ট রুলস, ২০১৭ অনুসারে সংশ্লিষ্ট ক্ষেত্রে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার যোগ বাধ্যতামূলক করা হয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement