১৭  শ্রাবণ  ১৪২৯  রবিবার ৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রার্থী তালিকায় দুই দাঙ্গায় অভিযুক্তের নাম, দিল্লি বিধানসভা ভোটের আগেই বিতর্কে আপ

Published by: Subhajit Mandal |    Posted: January 15, 2020 9:00 am|    Updated: January 15, 2020 9:00 am

Aam Aadmi Party gave a ticket to two riot accused in Delhi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লি বিধানসভা নির্বাচনের জন্য প্রার্থী ঘোষণা করল আম আদমি পার্টি (Aam Aadmi Party)। আর আপের প্রার্থী ঘোষণার সঙ্গে সঙ্গেই শুরু হয়ে গেল বিতর্ক। আম আদমি পার্টির প্রার্থী তালিকায় নাম রয়েছে দাঙ্গা ছড়ানোয় অভিযুক্ত দুই নেতার। তাঁদের মধ্যে একজন বিদায়ী বিধায়ক আমনাতুল্লাহ খান। যাঁর বিরুদ্ধে কিছুদিন আগেই বিজেপি জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে হিংসা ছড়ানোর অভিযোগ এনেছে। দিল্লি পুলিশে একটি মামলাও চলছে আমানতুল্লাহর বিরুদ্ধে। তাঁকে নিজের পুরনো আসন ওখলা থেকেই আবার প্রার্থী করা হয়েছে।

Amanatullah-AAP
আপ বিধায়ক আমানতুল্লাহ খান

আমানতুল্লাহ একা নন, আম আদমি পার্টির আরও এক প্রার্থীর বিরুদ্ধে রয়েছে সাম্প্রদায়িক হিংসা ছড়ানোর অভিযোগ। আপের টিকিটে প্রার্থী হচ্ছেন দাঙ্গায় অভিযুক্ত আবদুল রহমান (Abdul Rahman)। এই আবদুল রহমানের বিরুদ্ধে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর সময় সাম্প্রদায়িক বক্তব্য রাখা ও হিংসা ছড়ানোর অভিযোগ রয়েছে। আপাতত, তিনি উত্তরপ্রদেশের গাজিয়াবাদের এক কাউন্সিলর। তাঁর বিরুদ্ধে দিল্লি পুলিশ একটি এফআইআরও দায়ের করেছে। কিন্তু, তাতে পরোয়া না করেই আব্দুলকে প্রার্থী করেছে আপ।

[আরও পড়ুন: ‘দূর হও এখান থেকে, তুমি আরএসএসের লোক’! হাসপাতালে ডাক্তারকে হুমকি অখিলেশের]

উল্লেখ্য, মঙ্গলবারই দিল্লি বিধানসভার ৭০ আসনের জন্য প্রার্থী ঘোষণা করেছে আম আদমি পার্টি। ৭০ আসনের দিল্লি বিধানসভার নির্বাচনের জন্য শাসকদলের প্রার্থী তালিকায় ২৩ নতুন মুখ। যাদের অধিকাংশই যুবসমাজের প্রতিনিধি। তবে গতবারের ৬৭ বিধায়কের মধ্যে ৪৬ জন এবারও প্রার্থী। বাদ পড়েছেন ১৫ জন। তাঁদের মধ্যে লালবাহাদুর শাস্ত্রীর নাতি আদর্শও রয়েছেন। দলের সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল তাঁর গতবারের আসন নিউ দিল্লি থেকেই প্রার্থী হয়েছেন। একইভাবে উপমুখ্যমন্ত্রী মণীশ শিশোদিয়াও পটপড়গঞ্জ থেকে নির্বাচনে লড়ছেন। কেজরি মন্ত্রিসভার অন‌্য সদস‌্যরাও নিজের পুরনো আসনে প্রার্থী।

[আরও পড়ুন: ‘কংগ্রেসের থেকে টাকা নিন, আমাকে ভোট দিন’, ওয়েইসির মন্তব্যে বিতর্ক]

পুরনো বিধায়কদের বাদ দেওয়া হলেও কংগ্রেস বা বিজেপি থেকে আপ-এ যোগ দেওয়া সবাইকেই এবার প্রার্থী করা হয়েছে। সদ্য সোমবারই কংগ্রেস থেকে আপে আসা রাম সিং নেতাজি ও বিনয় মিশ্রকে টিকিট দেওয়া হয়েছে। পাশাপাশি লোকসভা নির্বাচনে হেরে যাওয়া অতশী, রাঘব চাড্ডা ও দিলীপ পাণ্ডেকেও বিধানসভা নির্বাচনে প্রার্থী করেছে আপ। দলের ৭০ জনের প্রার্থী তালিকায় মহিলাদের সংখ্যা মাত্র আট।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে