২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের চমক অধীরের, পেতে পারেন লোকসভার আরও গুরুত্বপূর্ণ পদ

Published by: Subhajit Mandal |    Posted: July 9, 2019 9:44 pm|    Updated: July 9, 2019 9:44 pm

Adhir Ranjan Chowdhury may be elected as PAC chairman

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভায় কংগ্রেসের দলনেতা নির্বাচিত হওয়ার পর দুর্দান্ত পারফর্ম করছেন বহরমপুরের সাংসদ অধীর চৌধুরি। বাজেট অধিবেশনে তাঁর একাধিক বক্তব্য বিরোধীদের তো বটেই, এমনকী সরকারপক্ষের সাংসদদেরও প্রশংসা কুড়িয়ে নিয়েছে। মোদি-শাহদের কোণঠাসা করতে অধীর যে ধারাল বক্তৃতাগুলি দিচ্ছেন, তাতে অনেক সময়ই বেকায়দায় পড়তে হয়েছে সরকারপক্ষকে। তড়িঘড়ি খোদ প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের মতো সিনিয়র মন্ত্রীরা তাঁর প্রশ্নের জবাব দিয়েছেন।এবার এই চমকপ্রদ পারফরম্যান্সেরই পুরস্কার পেতে পারেন অধীর। লোকসভার গুরুত্বপূর্ণ পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান হতে পারেন বহরমপুরের পাঁচবারের সাংসদ।

[আরও পড়ুন: ‘আমাকে খুনের সুপারি দেওয়া হয়েছিল’, চাঞ্চল্যকর অভিযোগ আন্না হাজারের]

কংগ্রেসের তরফে পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যানের পদে অধীর চৌধুরির নাম পাঠানো হয়েছে স্পিকারের কাছে। সোনিয়া গান্ধী নিজে পিএসির চেয়ারম্যান হিসেবে অধীরের নাম ঘোষণা করেছেন। তবে, কংগ্রেস প্রস্তাব দিলেও এখনও সরকারের তরফে জানানো হয়নি সেই প্রস্তাব মানা হবে কিনা। কংগ্রেস ছাড়াও ডিএমকে, বিজেডি-সহ একাধিক দল মোট ২৩ জনের নাম পাঠিয়েছে এই পদের জন্য। তবে, এক্ষেত্রে অগ্রাধিকার পাবেন অধীরই। কারণ, সাধারণত পিএসি কমিটির চেয়ারম্যানের পদ প্রধান বিরোধী দলের প্রতিনিধিই পান। কিন্তু, এক্ষেত্রে কংগ্রেসের সমস্যা হল সরকারিভাবে তাঁরা প্রধান বিরোধী দল নয়। গত বছর অবশ্য পদটি পেয়েছিলেন কংগ্রেসেরই মল্লিকার্জুন খাড়গে। অধীর ছাড়াও, বিদেশ বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যান পদে শশী থারুরের নামও ঘোষণা করা হয়েছে কংগ্রেসের তরফে। সরকারিভাবে স্পিকার নতুন কমিটিগুলি গঠন করবেন। কোনও ক্ষেত্রে চেয়ারম্যানদের নামে সম্মতি না মিললে ভোটাভুটিও হতে পারে।

[আরও পড়ুন: অমিত শাহের নামে বিতর্কিত মন্তব্যের জের, রাহুলকে সমন পাঠাল গুজরাটের আদালত]

এদিকে, অধীরের জন্য ভাল খবর থাকলেও খারাপ খবর রাহুল গান্ধীর জন্য। এবার থেকে আর বিরোধী বেঞ্চের প্রথম সারিতে বসতে পারবেন না কংগ্রেসের পদত্যাগী সভাপতি। সংসদের সচিবের তরফে নতুন আসন-বিন্যাস জানিয়ে দেওয়া হয়েছে। প্রথম সারিতে সোনিয়ার পাশে এবার বসবেন অধীর। তাঁর পাশে বসবেন ডিএমকের টি আর বালু, এবং তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায়। ন্যাশনাল কনফারেন্সের ফারুখ আবদুল্লা এবং সমাজবাদী পার্টির মুলায়ম সিং যাদবও বসবেন প্রথম সারিতে। রাহুলকে জায়গা দেওয়া হয়েছে দ্বিতীয় সারিতে। যদিও, এখনও পর্যন্ত এ বছর প্রথম সারিতেই বসছিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement