২২  শ্রাবণ  ১৪২৯  সোমবার ৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জেহাদিদের হাতে খুন সতীর্থের চিতাভস্ম নিয়ে ভারতে আশ্রয় নিচ্ছেন আফগান শিখরা

Published by: Biswadip Dey |    Posted: June 30, 2022 3:46 pm|    Updated: June 30, 2022 3:51 pm

Afghan Sikh group to arrive in India with ashes of Kabul attack victim। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাবুলের গুরুদ্বারে জঙ্গি হানায় নিহত আফগান শিখ সবিন্দর সিংয়ের চিতাভস্ম দেশে ফিরছে বৃহস্পতিবার। সেই সঙ্গে দেশে ফিরছেন ১১ জন আফগান শিখ। তাঁদের মধ্যে রয়েছেন হামলায় আহত হওয়া রকবীর সিংও। আফগানিস্তানে (Afghanistan) তালিবান শাসনে রীতিমতো নিরাপত্তাহীনতায় ভুগছেন সংখ্যালঘু শিখ (Sikh) ও হিন্দুরা। গত বছর আগস্টে তালিবানের কাবুল দখলের পর সে শহরের বাসিন্দা বেশ কিছু শিখ এবং হিন্দু ভারতে চলে আসেন। এবার জঙ্গি হামলার পরে নতুন করে আতঙ্ক ছড়িয়েছে।

গত ১৯ জুন সেদেশের ১১১ জন শিখ ও হিন্দুকে ই-ভিসা দেয় ভারত সরকার। ওইদিন সকালেই কাবুলের কার্তে পারওয়ান এলাকায় একটি গুরুদ্বারে দু’টি বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের পর গুরুদ্বারের নিরাপত্তারক্ষীকে খুন করে ওই ধর্মস্থলে ঢুকে পড়ে দুই জঙ্গি। এর পর গুরুদ্বারের ভিতর থেকেও ভেসে আসে আগ্নেয়াস্ত্রের আওয়াজ। ওই হামলায় মৃত্যু হয় ২ জনের। আহত হন ৭ জন।

[আরও পড়ুন: জন্ম থেকে নেই দু’হাত, পা দিয়েই ব্ল্যাকবোর্ডে ম্যাজিক দেখান প্রাথমিক শিক্ষক জগন্নাথ

নিহতদের অন্যতম সবিন্দর সিং কাবুলে একটি পানের দোকান চালাতেন। থাকতেন ওই গুরুদ্বারেই। তাঁর পরিবারের বাস দিল্লিতে। হামলার দিন তিনি গুরুদ্বারের ভিতরেই ছিলেন। তাঁর চিতাভস্ম নিয়েই দেশে ফিরছেন ১১ জন হিন্দু শিখ। বিমানবন্দরে নামার পরে নয়াদিল্লিরই তিলকনগরের গুরুদ্বারা গুরু অর্জন দেবে যাওয়ার কথা তাঁদের।

প্রসঙ্গত, এই ঘটনায় প্রবল ক্ষুব্ধ ভারত। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে হামলার নিন্দা করেছেন। তিনি টুইটারে লেখেন, ”কাবুলের কার্তে পারওয়ান গুরুদ্বারের কাপুরুষোচিত হামলায় আমি স্তম্ভিত। আমি এই বর্বর হামলার নিন্দা করছি। আমি পুণ্যার্থীদের নিরাপত্তা এবং সুস্থতা কামনা করি।” হামলা নিয়ে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইট বেশ তাৎপর্যপূর্ণ। কূটনৈতিক মহলের ধারণা, মোদি আফগানিস্তানের তালিবান সরকারকে স্পষ্ট বার্তা দিয়ে দিলেন, এভাবে সংখ্যালঘুরা আক্রান্ত হতে থাকলে বরদাস্ত করা হবে না।

[আরও পড়ুন: ‘উদ্ধবের ইস্তফায় খুশি নই’, সঞ্জয় রাউতকে বিঁধে বার্তা শিব সেনার বিক্ষুব্ধদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে