BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মালবাহী বিমানেও গোলযোগ, ১৮ দিনে ৮ বিপত্তির পর স্পাইসজেটকে শোকজ করল কেন্দ্র

Published by: Kishore Ghosh |    Posted: July 6, 2022 4:45 pm|    Updated: July 6, 2022 7:55 pm

After 8 Incidents In 18 Days SpiceJet Airlines Gets Government Notice Today | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ২৪ ঘণ্টায় তিনবার বিপত্তি স্পাইসজেটের (SpiceJet) উড়ানে। শেষ ঘটনাটি মালবাহী বিমানের। এক্ষেত্রেও মাঝআকাশে দেখা গেল যান্ত্রিক গোলযোগ। বাধ্য হয়ে বিমানটিকে কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয়। এই নিয়ে ১৮ দিনে ৮ বার বিপত্তির মুখে পড়ল স্পাইসজেটের বিমান। এমন ঘটনায় চিন্তিত ও ক্ষুব্ধ কেন্দ্র। যাত্রী নিরাপত্তার কথা ভেবে বিমান সংস্থাকে শোকজ নোটিস ধরাল ডিজিসিএ (DGCA)।

শেষ ঘটনাটি সংস্থার চিনগামী (China) একটি মালবাহী বিমানের। মাঝআকাশে যান্ত্রিক গোলযোগ দেখা দেয় বিমানটিতে। আবহাওয়ার আগাম খবর দেওয়া বিমানের ‘ওয়েদার রেডার’টি কাজ করছিল না। বাধ্য হয়ে বিমানটিকে কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয় বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: এক বছরে রান্নার গ্যাসের দাম বাড়ল ২৪৪ টাকা! কেন্দ্রকে তীব্র আক্রমণ তৃণমূল-সহ বিরোধীদের]

মঙ্গলবার দুপুরে দুবাইগামী SG-11 বিমানটি আকাশে ওড়ার কিছু পরে সেটিতে গোলযোগ দেখা দেয়। বিমানটি যখন মাঝ আকাশে, তখন বিমানকর্মীরা দেখতে পান সেটির বাঁ দিকের ট্যাঙ্ক থেকে ধোঁয়া বেরচ্ছে। পরিস্থিতি ক্রমেই ভীতিপ্রদ হয়ে ওঠে। দেখা যায়, বিমানটির জ্বালানি দ্রুত ফুরিয়ে যাচ্ছে। এরপরই বিমানটির জরুরি অবতরণের সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও ইন্ডিকেটার লাইটের সমস্যাও ছিল বলে জানা গিয়েছে। সেটিকে করাচি বিমানবন্দরে জরুরি অবতরণ করানো হয়। এরপর গুজরাট থেকে উড়ান নেওয়া মুম্বইগামী বিমানের উইন্ডশিল্ডে ফাটল ধরে মাঝআকাশে। যখন ঘটনাটি ঘটে বিমানটি ছিল ২৩ হাজার ফুট উচ্চতায়। পাইলট ও বিমানকর্মীরা বিষয়টি বুঝতে পারার সঙ্গে সঙ্গে এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করে বিমানটিকে জরুরি অবতরণ করান।

[আরও পড়ুন: বিভাজনের রাজনীতি! ৪০ লক্ষ অসমীয়া ভাষী মুসলমানকে ‘ভূমিপুত্র’ মর্যাদা দিল অসম সরকার]

এভাবে একদিন তিনবার বিপত্তির পরে নড়চড়ে বসল ডিসিজিএ। তারা শোকজ নোটিস পাঠল বিমান সংস্থা স্পাইসজেটকে। ওই নোটিসে উল্লেখ করা হয়েছে, সংস্থার অভ্যন্তরীণ কর্মপদ্ধতিতে ফাঁকফোকর থেকে যাচ্ছে। কীভাবে কাজ করে সংস্থাটি, তা জানতে চাওয়া হয়েছে। নিরাপত্তায় গলদের প্রসঙ্গও তোলা হয়েছে। যন্ত্রাংশের ত্রুটি থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। কেন বারবার দুর্ঘটনা ঘটছে? জবাব চাওয়া হয়েছে সংস্থার কাছে।

এদিকে কেন্দ্রের শোকজ নোটিস পেয়ে নড়চড়ে বসল স্পাইসজেট। বিমান সংস্থার অন্যতম কর্তা অজয় ​​সিং বুধবার জানিয়েছেন, স্পাইসজেট এখন থেকে “দ্বিগুণ সতর্কতা অবলম্বন করবে।” যে কোনও উড়ানের আগে বিমানটিকে আরও ভাল করে পর্যবেক্ষণ করা হবে, যাতে করে ত্রুটি থাকলেও তা ধরা পড়ে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে