BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

‘লাভ জেহাদ চলবে না’, ভিন্ন ধর্মে বিয়ে বন্ধে আইন আনার হুঁশিয়ারি শিবরাজের

Published by: Biswadip Dey |    Posted: November 3, 2020 5:56 pm|    Updated: November 3, 2020 6:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  অসম, উত্তরপ্রদেশ, হরিয়ানা আগেই ইঙ্গিত দিয়েছে। এবার সেই পথে হেঁটে মধ্যপ্রদেশের (Madhya Pradesh) বিজেপি সরকারও জানিয়ে দিল, তারা ভিন্ন ধর্মে বিয়ে নিষিদ্ধ করতে আইন আনতে চায়। সোমবারই রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan) জানান, ভিন্ন ধর্মের মধ্যে বিয়ে আটকাতে রাজ্যে আইন কার্যকর করার কথা ভাবছে সরকার।

সোমবার সন্ধ্যায় তিনি বলেন, ‘‘প্রেমের নামে কোনও জেহাদ চলবে না। কেউ এতে জড়িয়ে পড়লে তাকে উচিত শিক্ষা দেওয়া হবে। আর সেজন্যই একটি আইন জারি করা হবে।’’ এদিকে কার্টুন বিতর্কে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর বিরুদ্ধে ভোপালে আয়োজিত বিক্ষোভ প্রসঙ্গেও এদিন তাঁর প্রতিক্রিয়া জানিয়েছেন শিবরাজ। তাঁর কথায়, ‘‘বিনা অনুমতিতে কোনও রকম বিক্ষোভ প্রদর্শন চলবে না মধ্যপ্রদেশে। অনুমতি ছাড়াই একটি প্রতিবাদ সভা করা হয়েছিল। তার বিরুদ্ধে পদক্ষেপও করা হয়েছে। কাউকে রাজ্যের শান্তি নষ্ট করতে দেওয়া হবে না।’’

[আরও পড়ুন: আবার সেই দিল্লি, এবার হাসপাতালের পার্কিং লটে গণধর্ষিতা রোগীর আত্মীয়া]

হরিয়ানার বল্লভগড়ে ধর্ম বদলে রাজি না হওয়ায় প্রকাশ্যে এক যুবতীকে গুলি করে খুন করার অভিযোগ ওঠে এক যুবকের বিরুদ্ধে। সেই ঘটনার পরিপ্রেক্ষিতে হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার দাবি করেছিলেন, দোষীরা যেন বাঁচতে না পারে এবং কোনও নির্দোষের যাতে সাজা না হয় সেদিকে লক্ষ্য রেখে রাজ্যে আইন আনার কথা ভাবছেন তাঁরা। সেই সঙ্গে তিনি দাবি করেন, লাভ জেহাদের বিষয়ে আইন আনার ব্যাপারে ভাবনাচিন্তা করছে কেন্দ্রও।

এদিকে সম্প্রতি এলাহাবাদ হাই কোর্ট এক রায়ে জানিয়েছে, স্রেফ বিয়ের জন্য ধর্মান্তকরণ গ্রহণযোগ্য নয়। এরপরই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) হুঁশিয়ারি দিয়ে জানান, হিন্দু মেয়েদের প্রেমের ফাঁদে ফেলতে যাঁরা পরিচয় গোপন করছেন তাঁরা যেন নিজেদের ভুল শুধরে নেন। নাহলে ‘রাম-নাম সত্য’ হয়ে যাবে। তিনি বলেন, ‘‘আমরাও লাভ জেহাদ রুখতে কড়া পদক্ষেপ করব। এ নিয়ে আইন আনব।” এর আগে অসমও এই পথে হেঁটেছে। লাভ জেহাদ রুখতে মৃত্যুদণ্ড কার্যকর করার কথাও ভাবছে তারা।

[আরও পড়ুন: বিহারে ফের ক্ষমতায় আসছে NDA, দ্বিতীয় দফার ভোটের দিনই ঘোষণা প্রধানমন্ত্রীর]

এদিকে মঙ্গলবারই মধ্যপ্রদেশে ছিল ২৮টি আসনের উপনির্বাচন। মোটের উপর নির্বাচন শান্তিপূর্ণ থাকলেও মোরেনা নির্বাচন কেন্দ্রে গুলি চালানোর ঘটনা ঘটেছে। অভিযোগ, এক নির্বাচনী এজেন্টের সঙ্গে দেখা করে ফেরার পথে দুই ব্যক্তির উপরে গুলি চালায় অজ্ঞাতপরিচয় দুষ্কৃতী।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement