BREAKING NEWS

২০ জ্যৈষ্ঠ  ১৪৩০  রবিবার ৪ জুন ২০২৩ 

READ IN APP

Advertisement

হরিয়ানায় কৃষক বিক্ষোভে লাঠিচার্জ পুলিশের, ‘রক্তস্নানে মাথা নত দেশের’, টুইট রাহুলের

Published by: Biswadip Dey |    Posted: August 28, 2021 7:45 pm|    Updated: August 28, 2021 7:48 pm

'Again the blood of farmers is shed', Rahul Gandhi on lathi charge on Haryana farmers। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হরিয়ানার (Haryana) কার্নাল জেলায় কৃষকদের (Haryana farmers) বিক্ষোভে লাঠি চালানোর অভিযোগ উঠল শনিবার। এই ঘটনার তীব্র প্রতিবাদ করে টুইট করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। সেখানে তিনি মন্তব্য করলেন, কৃষকদের এমন রক্তপাতে ফের লজ্জার মুখে পড়তে হল দেশকে। সেই সঙ্গে একটি ছবিও শেয়ার করেন তিনি। সেই ছবিতে দেখা গিয়েছে এক রক্তস্নাত কৃষককে।

শনিবার বিকেলে টুইটারে রাহুলকে লিখতে দেখা যায়, ”আবারও রক্তপাত হল কৃষকদের। লজ্জায় নত হল দেশের মাথা।” সঙ্গের ছবিতে যে কৃষককে দেখা গিয়েছে তাঁর সাদা পোশাকে ছোপ ছোপ রক্তের দাগ।

[আরও পড়ুন: নয়া রেজিস্ট্রেশন সিরিজ ঘোষণা কেন্দ্রের, ভিন রাজ্যে গাড়ি নিয়ে যাতায়াত এখন আরও সুবিধাজনক]

ঠিক কী হয়েছিল? হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারের একটি সভার বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদ করছিলেন কৃষকরা। অভিযোগ, সেই সময় বিজেপির রাজ্য সভাপতি ওপি ধনখড়ের কনভয় আটকানোর চেষ্টা করেন আন্দোলনকারীরা। তখনই তাঁদের উপরে নির্বিচারে লাঠিচার্জ করতে থাকে পুলিশ। ওই লাঠিচার্জের প্রতিবাদে বিভিন্ন জায়গায় অবরোধের পথে নামেন কৃষকরা। কুরুক্ষেত্র, দিল্লি-অমৃতসর হাইওয়ে ও আম্বালার বিভিন্ন অঞ্চলে দেখা যায় যানজট।
এদিকে কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা ওই লাঠিচার্জের ঘটনাকে জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ডের সঙ্গে তুলনা করেছেন। তাঁর দাবি, এই ঘটনা ফের উসকে দিল জেনারেল ডায়ারের নৃশংসতার স্মৃতি। হরিয়ানা সরকারকে কাঠগড়ায় তুলে ক্ষোভ উগরে দিতে দেখা গিয়েছে তাঁকে। কৃষকদের যৌথ সাংগঠনিক মঞ্চ সংযুক্ত কিষাণ মোর্চাও পুলিশের আচরণে ‘নির্মম’ বলে তোপ দেগেছে। সেই সঙ্গে হুঁশিয়ারি দিয়েছে আগামী দিনে আরও বড় আন্দোলনের পথে নামতে চলেছে তারা।

প্রসঙ্গত, গত বছরের নভেম্বর থেকে শুরু হয়েছিল কৃষক বিক্ষোভ। কেন্দ্রের আনা তিন কৃষি আইনের প্রতিবাদে দিল্লি সীমান্তে একযোগে বিক্ষোভ দেখাতে থাকেন হরিয়ানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশের কৃষকরা। সমর্থন পান গোটা দেশজুড়ে। যদিও পরে সাধারণতন্ত্র দিবসে লালকেল্লায় হিংসার ঘটনায় পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে।

[আরও পড়ুন: Dooars Tourism: সবুজে ঘেরা ডুয়ার্স ঘোরাবে কাচে মোড়া বিশেষ ট্রেন, খরচ কত জানেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে