BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অগ্নি-২ ব্যালিস্টিক মিসাইলের সফল উৎক্ষেপণ করল ভারত

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 4, 2017 9:03 am|    Updated: May 4, 2017 9:32 am

Agni-II ballistic missile successfully test fired

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামরিক ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে অগ্নি-২ ব্যালিস্টিক মিসাইলের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল ভারত। বৃহস্পতিবার, সকাল ১০.২২ মিনিটে ওড়িশার এপিজে আবদুল কালাম আইল্যান্ড (হুইলার আইল্যান্ড) থেকে ২০০০ কিলোমিটার পর্যন্ত লক্ষ্যে আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ করা হয়।

[চিন পরমাণু হামলা চালালে পাল্টা বেজিংকে শ্মশান করে দেবে ‘অগ্নি-৫’]

২০ মিটার লম্বা পরমাণবিক অস্ত্র বহনে সক্ষম ডিআরডিও-র তৈরি করা এই মিসাইলটিতে অত্যাধুনিক ‘সলিড ফুয়েল’ ব্যবহার করা হয়। ভারতীয় সেনার ‘স্ট্রাটেজিক কমান্ডের আধিকারিকদের উপস্থিতিতে এই উৎক্ষেপণ করা হয়। সূত্রের খবর, উৎক্ষেপণের পর মিসাইলটি নির্ভুল ভাবে লক্ষ্যে আঘাত হানতে সক্ষম হয়েছে। বেশ কয়েকবার ব্যর্থ হওয়ার পর ২০১০ সালে প্রথমবার অগ্নি-২ মিসাইলের সফল উৎক্ষেপণ করা হয়েছিল। তারপর ২০১৪ সালেও মিসাইলটি সমস্ত পরীক্ষা-নিরীক্ষায় সফল হয়। ইতিমধ্যে সামরিক বাহিনীতে অন্তর্ভুক্ত হয়েছে এই মিসাইলটি। প্রায় ১৭ টন ওজনের এই মিসাইলটি যেকোনও জায়গায় বয়ে নিয়ে যাওয়া যায় এবং যুদ্ধ পরিস্থিতিতে মাত্র ১৫ মিনিটে এটিকে হামলার জন্য তৈরি করা যায়। উল্লেখ্য, অগ্নি-৫ ও অগ্নি-৪ মিসাইলের সফল উৎক্ষেপণ করেছে ভারত।

[অগ্নি-২ ব্যালিস্টিক মিসাইলের সফল উৎক্ষেপণ করল ভারত]

প্রসঙ্গত, ভারতের ক্রমবর্ধমান সামরিক শক্তিতে অশনি সংকেত দেখছে পাকিস্তান। তাই ভারতের মিসাইল প্রোগ্রামে বাধা দিতে এবার এমটিসিআর বা মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিমের শরণাপন্ন হয়েছিল সে দেশ। এমটিসিআর হল ৩৫টি দেশের একটি সংগঠন।এই সংগঠনটি ক্ষেপণাস্ত্র তৈরির প্রযুক্তি ও মিসাইল বিক্রির পন্থা নিয়ন্ত্রণ করে। সম্প্রতি, সীমান্তে পাকিস্তানের লাগাতার সংঘর্ষবিরতি লঙ্ঘন দেনা জওয়ানদের মাথা কেটে নিয়ে যাওয়ার মত ঘৃণ্য কাজে পরিস্থিতি চরমে। এছাড়াও দালাই লামার অরুণাচল সফর নিয়ে চিনের হুঙ্কারের প্রেক্ষিতে নিজেকে তৈরি করছে ভারত। একই সঙ্গে চিন ও পাকিস্তানের সঙ্গে যুদ্ধ চালানোর জন্য সেনাবাহিনীকে প্রস্তুতি নেওয়ার আদেশও দেওয়া হয়েছে। তাই অগ্নি-২ ও অন্যান্য মিসাইলের সফল পরীক্ষায় উদ্বিগ্ন বেজিং ও ইসলামাবাদ।

[বিলকিস বানো গণধর্ষণ মামলায় ১১ জনের যাবজ্জীবনই বহাল রাখল আদালত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে