BREAKING NEWS

১৪ ফাল্গুন  ১৪২৭  শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

দাম বাড়ছে মদ ও মোবাইলের, সস্তা হল কোন কোন পণ্য? দেখে নিন একনজরে

Published by: Paramita Paul |    Posted: February 1, 2021 2:54 pm|    Updated: February 1, 2021 6:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড পরিস্থিতির ব্যাপক প্রভাব পড়েছে ভারতীয় অর্থনীতিতে। ধুঁকতে থাকা বাজারকে চাঙ্গা করতে দরকার টাকার জোগান বাড়ানো। সে কথা মাথায় রেখে অনেকে মনে করেছিল, এবার কর ছাড়া পেতে পারেন মধ্যবিত্তরা। কিন্তু সে পথে হাঁটলেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বরং আয়করে সুবিধা পেলেন প্রবীণরা। তবে তাও শর্তসাপেক্ষে। এদিক আবার বহু পণ্যের উপর বসল এগ্রিকালচারাল ইনফ্রাস্ট্রাকচর অ্যান্ড ডেভলপমেন্ট সেস। ফলে দাম বাড়ছে বহু পণ্যের। বাজেট পেশের পর বাড়ল মূল্যবৃদ্ধির আশঙ্কা।

সোমবার করোনা পরিস্থিতিতে সাধারণ বাজেট (Union Budghet 2021) পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সকলেই অপেক্ষা করছিলেন আয়করে ছাড়ের ঘোষণার জন্য। কিন্তু বাজেট পেশের পর কার্যত হতাশ আমজনতা। অপরিবর্তিত রইল কর কাঠামো। আয়করে সুবিধা পেলেন ৭৫ বছরের ঊর্ধ্বের প্রবীণরা। এই বয়সী নাগরিকদের মধ্যে যাঁরা পেনশনভোগী ও সুদের টাকায় দিন কাটান, তাঁদের আয়কর রিটার্ন ফাইল করতে হবে না।  কিন্তু কেন্দ্রের এই পদক্ষেপের পর বাজারে টাকার জোগান কতটা বাড়বে তা নিয়ে প্রশ্ন থেকেই গেল। তবে শেয়ার ক্ষেত্র থেকে বিনিয়োগকারীদের আয় বাড়াতে ডিভিডেন্ড থেকে টিডিএস কাটা হবে না। গৃহঋণের ক্ষেত্রেও মিলেছে ছাড়।

[আরও পড়ুন : পরনে লাল পাড় সাদা শাড়ি, মুখে রবীন্দ্রনাথের কবিতা, বাজেটে বাঙালি আবেগ ছোঁয়ার চেষ্টা নির্মলার]

মহামারী পরিস্থিতিতে স্বাস্থ্যখাতে বিপুল টাকা খরচ করেছে কেন্দ্রীয় সরকার। এদিকে কোষাগারে বাড়়ছে ঘাটতি। পরিস্থিতি সামাল দিতে বিভিন্ন পণ্যের উপর সেস চাপানো হয়েছে। কৃষি পরিকাঠামো উন্নয়ন সেস বসানো হয়েছে পেট্রোল, ডিজেল, মদ, ডালের উপর। প্রতি লিটার ডিজেলের উপর সেস বসেছে ৪ টাকা আর পেট্রলে আড়াই টাকা। স্বাভাবিকভাবেই এর সরাসরি প্রভাব পড়তে পারে পেট্রোপণ্যের দামে। পেট্রোপণ্যের দাম বাড়লে তার প্রভাব পড়বে নিত্য প্রয়োজনীয় ও খাদ্য সামগ্রীর উপর। তাই মূল্যবৃদ্ধির আশঙ্কা থেকেই যাচ্ছে। তবে সরকারের দাবি, পেট্রল-ডিজেলের এক্সাইজ কর কমানো হয়েছে। তাই এগুলির দাম বাড়বে না।

বাজেট পেশের পর আমজনতার নজর থাকে কীসের দাম বাড়ল আর কীসের দাম কমল তার দিকে। রইল সেই তালিকা।

এবার দাম বাড়ছে মদ, মোবাইল, মুসুর-ছোলার ডাল, ভোজ্য তেল, আপেল, বিদেশি তুলো, রাসায়নিক, ইলেকট্রনিক পার্টস, গাড়ির যন্ত্রাংশের।
কমছে লোহা, তামা, কাঁসা, সার, শিল্প কারখানায় ব্যবহৃত কাঁচামালের দাম।

[আরও পড়ুন : কৃষক বিক্ষোভের মধ্যেই ফসলের MSP নিশ্চিত করার ঘোষণা নির্মলার, বাড়ছে বিনিয়োগ]

দেখুন ভিডিও:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement