২২ চৈত্র  ১৪২৬  রবিবার ৫ এপ্রিল ২০২০ 

Advertisement

নতুন বায়ুসেনা প্রধান নিযুক্ত হলেন রাফালে চুক্তির অন্যতম উদ্যোক্তা

Published by: Soumya Mukherjee |    Posted: September 19, 2019 7:22 pm|    Updated: September 19, 2019 7:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ৩০ সেপ্টেম্বর অবসর নেবেন দেশের বর্তমান বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া। তারপর তাঁর জায়গায় দায়িত্বভার গ্রহণ করবেন এয়ার মার্শাল আরকেএস ভাদুরিয়া। বৃহস্পতিবার এই কথা জানানো হল প্রতিরক্ষা মন্ত্রকের তরফে। এর ফলে অক্টোবর মাস থেকে বায়ুসেনার পরবর্তী প্রধান হচ্ছেন এয়ার মার্শাল আরকেএস ভাদুরিয়া। এতদিন বায়ুসেনার সহকারী প্রধানের দায়িত্ব সামলেছেন তিনি।

[আরও পড়ুন: ট্রেনে ব্যাগ চুরি হয়েছে, তার দায় প্রধানমন্ত্রীর উপর চাপালেন ছত্তিশগড়ের মন্ত্রী]

বৃহস্পতিবার এই বিষয়ে টুইট করেন প্রতিরক্ষা মন্ত্রকের প্রধান মুখপাত্র। তাতে উল্লেখ করা হয়েছে, এয়ার মার্শাল আরকেএস ভাদুরিয়াকে বায়ুসেনা প্রধান করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। আগামী অক্টোবর মাসে দায়িত্ব তুলে দেওয়া হবে তাঁর হাতে।

৩৬ বছরের বর্ণময় কর্মজীবনে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির এই প্রাক্তনী অনেক দায়িত্ব সামলেছেন। ২৬টি ভিন্ন ধরনের যুদ্ধবিমান চালানোর পাশাপাশি ৪২৫০ ঘণ্টা আকাশে ওড়ার অভিজ্ঞতাও রয়েছে তাঁর। ১৯৮০ সালে বায়ুসেনার ফাইটার স্ট্রিমে যোগ দেওয়ার পর থেকে পিভিএসএম, এভিএসএম, ভিএম ও এডিসি-র দায়িত্ব সামলেছেন। গত মে মাসে তাঁকে বায়ুসেনার সহকারী প্রধানও নিযুক্ত করা হয়। গত তিন যুগ ধরে গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলানোর পাশাপাশি একাধিক পুরস্কার পেয়েছেন ভাদুরিয়া। তার মধ্যে সোর্ড অব অনার-সহ অতি বিশ্বস্ত সেবা মেডেল, বায়ু সেনা মেডেল ও পরম বিশ্বস্ত সেবা মেডেলের মতো পুরস্কার রয়েছে।

[আরও পড়ুন: পুনর্বাসন না দিয়ে প্রধানমন্ত্রীর এলাহি জন্মদিন পালন, নর্মদা নিয়ে ফের সরব মেধা পাটেকর]

প্রসঙ্গত উল্লেখ্য, আরকেএস ভাদুরিয়া হলেন প্রথম ভারতীয় বায়ুসেনা আধিকারিক যিনি রাফালে বিমান চালিয়েছেন। এবং ফ্রান্সের থেকে এই বিমানগুলি কেনার চুক্তি রূপায়ণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

Advertisement

Advertisement

Advertisement