BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতীয় বায়ুসেনার পরবর্তী প্রধান হচ্ছেন বিক্রম রাম চৌধুরী, ঘোষণা প্রতিরক্ষামন্ত্রকের

Published by: Subhajit Mandal |    Posted: September 21, 2021 8:45 pm|    Updated: September 21, 2021 8:48 pm

Air Marshal VR Chaudhari to be the next Chief of Air Staff | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে তালিবান শাসন। চিন, পাকিস্তান, তালিবানের সম্ভাব্য জোট। এবং ভারতের উপর ত্রিমুখী চাপ সৃষ্টির আশঙ্কা। এ হেন সংকটের আবহে নতুন বায়ুসেনা প্রধান পাচ্ছে দেশ। ভারতীয় বায়ুসেনার নতুন প্রধান হচ্ছেন এয়ার মার্শাল বিক্রম রাম চৌধুরী (VR Chaudhari)। মঙ্গলবার প্রতিরক্ষামন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে।

চলতি মাসের শেষেই বায়ুসেনা প্রধান পদে এয়ার চিফ মার্শাল রাকেশ কুমার সিং ভাদুরিয়ার (RKS Bhadauria) মেয়াদ শেষ হচ্ছে। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসেই ভারতীয় বায়ুসেনার প্রধানরূপে দায়িত্ব নেন আর কে এস ভাদুরিয়া। নিজের দু’বছরের কার্যকালে বেশ প্রশংসিত হয়েছেন ভাদুরিয়া। তাঁর আমলেই বায়ুসেনাই যুক্ত হয়েছে রাফালে (Rafale) যুদ্ধবিমান।

Air Marshal VR Chaudhari to be the next Chief of Air Staff

[আরও পড়ুন: কয়লাকাণ্ডে ইডির সমনে স্থগিতাদেশ মামলায় অভিষেক-রুজিরার আরজি নাকচ দিল্লি হাই কোর্টে]

৩০ সেপ্টেম্বর ভাদুরিয়ার অবসরের পর নতুন চিফ অফ এয়ার স্টাফ হিসাবে দায়িত্ব নেবেন বিক্রম রাম চৌধুরী। এই মুহূর্তে বায়ুসেনার ভাইস চিফ মার্শাল পদে রয়েছেন তিনি। চলতি বছরের জুলাই মাসেই ভাইস চিফ অফ এয়ার স্টাফ (Chief of Air Staff) পদে দায়িত্ব নেন বিক্রম রাম সিং। তার আগে তিনি ভারতীয় বায়ুসেনার ওয়েস্টার্ন কম্যান্ডের দায়িত্বে ছিলেন তিনি। এই ওয়েস্টার্ন কম্যান্ড ভারতীয় বায়ুসেনার জন্য ভীষণ জরুরি। কারণ, ওয়েস্টার্ন কম্যান্ডের মধ্যেই লাদাখ সীমান্ত পড়ে।

[আরও পড়ুন: বাইডেনের সঙ্গে বৈঠকের আগেই মোদিকে ফোন ফ্রান্স প্রেসিডেন্টের, দীর্ঘক্ষণ কথা দুই রাষ্ট্রপ্রধানের]

১৯৮২ সালের ২৯ ডিসেম্বর ফাইটার পাইলট হিসাবে কেরিয়ার শুরু করেন ভি আর চৌধুরী। দীর্ঘ ৩৮০০ ঘণ্টা বিমান ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। বিভিন্ন সময়ে বিভিন্ন পরিস্থিতি সামলেছেন তিনি। শুধু তাই নয়, এর আগে বায়ুসেনার অন্দরেও বিভিন্ন পদ সামলেছেন তিনি। দীর্ঘ অভিজ্ঞতায় বলিয়ান এই এয়ার মার্শালের হাতেই এবার দেশের বায়ুসীমা সুরক্ষার দায়িত্ব দিল প্রতিরক্ষামন্ত্রক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement