২  ভাদ্র  ১৪২৯  শুক্রবার ১৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‌দেশের পেনশনভোগীদের জন্য এবার বড়সড় ঘোষণা EPFO’র, জেনে রাখা জরুরি

Published by: Abhisek Rakshit |    Posted: November 28, 2020 8:39 pm|    Updated: November 28, 2020 8:39 pm

Alert pensioners! EPFO extends deadline for submission of Life Certificate to Feb 28 | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের‌‌ পেনশনভোগীদের জন্য বড়সড় ঘোষণা করল EPFO। ডিসেম্বর নয়, আগামী বছর ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত নিজেদের লাইফ সার্টিফিকেট বা জীবন প্রমাণপত্র জমা দিতে পারবেন পেনশনভোগীরা। শনিবার এই সময়সীমা বাড়ানোর কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রক। এখানেই শেষ নয়। এরপর কেন্দ্রীয় শ্রমমন্ত্রী জানিয়ে দেন, ফেব্রুয়ারি পর্যন্ত দেশের প্রত্যেক পেনশনভোগীই তাঁদের পেনশনের টাকা পেয়ে যাবেন।

জানা গিয়েছে, করোনা সংক্রমণের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে সম্প্রতি এই লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময়সীমা ৩০ নভেম্বর থেকে বাড়িয়ে ৩১ ডিসেম্বর করা হয়েছিল। এর ফলে উপকৃত হবেন ৩৫ লক্ষ পেনশনভোগী।

[আরও পড়ুন: ওয়েইসির খাসতালুক হায়দরাবাদ দখলে মরিয়া বিজেপি, নাড্ডা-যোগীর পর প্রচারে অমিত শাহ]

এদিন শ্রমমন্ত্রকের থেকে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‌‘‌করোনা সংক্রমণ এবং তাতে বয়স্কদের বেশি আক্রান্ত হওয়ার কথা মাথায় রেখে ইপিএফও ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময়সীমা বাড়িয়েছে।’‌’‌ ইপিএফও–র এই প্রয়াসের প্রশংসা করে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গওয়ার বলেন, ‘‌‘‌পেনশন পাওয়ার পদ্ধতি সহজ করে এবং লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে দেশের পেনশনভোগীদের অনেকটাই উপকার করেছে ইপিএফও। এতে দেশের ৩৫ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।’‌’‌ এরপরই তিনি জানান, লাইফ সার্টিফিকেট জমা দেওয়া থাকুক বা না থাকুক, আগামী বছর ফেব্রুয়ারি পর্যন্ত প্রত্যেক পেনশনভোগীই পেনশন পাবেন।

এর আগে সম্প্রতি করোনা আবহে পেনশনভোগীদের জন্য ঘরে বসেই লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার ব্যবস্থা চালু করেছিল EPFO। বর্তমানে কম্পিউটার কিংবা মোবাইল দুইয়ের সাহায্যেই এটি জমা করা যাবে। তবে শর্ত একটাই। পেনশন অ্যাকাউন্টটির সঙ্গে আধার নম্বর লিংক থাকতে হবে। ,সঙ্গে থাকতে হবে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারও। এর ফলে ব্যাংক কিংবা পোস্ট অফিসে গিয়ে আর দীর্ঘক্ষণ লাইনেও দাঁড়িয়ে থাকতে হবে না প্রবীণ নাগরিকদের।

[আরও পড়ুন: ‘সংযম’ দেখিয়েছে পুলিশ! কৃষকদের উপর লাঠিচার্জের পরও প্রশংসা হরিয়ানার মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে