৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘সংযম’ দেখিয়েছে পুলিশ! কৃষকদের উপর লাঠিচার্জের পরও প্রশংসা হরিয়ানার মুখ্যমন্ত্রীর

Published by: Biswadip Dey |    Posted: November 28, 2020 4:33 pm|    Updated: November 28, 2020 4:33 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃষি আইনের (Farm Bill 2020) প্রতিবাদে দিল্লির দিকে মিছিল করে যাওয়া কৃষকেরা (Farmers Protest March) কেউ হরিয়ানার নন। যা কিছু প্রতিবাদ তা পাঞ্জাবের কৃষকরাই করেছেন। এভাবেই শনিবার কৃষি আন্দোলনের জন্য পাঞ্জাবের দিকে আঙুল তুললেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার (Manohar lal Khattar)। পাশাপাশি সংযম দেখানোর জন্য হরিয়ানা পুলিশকেও ধন্যবাদ জানান তিনি। যদিও কৃষকদের উপরে লাঠিচার্জ ও কাঁদানো গ্যাস ছোঁড়ার অভিযোগে প্রবল সমালোচিত হতে হয়েছে হরিয়ানা পুলিশকে।

এদিন সাংবাদিকদের সামনে হরিয়ানার মুখ্যমন্ত্রী কৃষকদের বিক্ষোভের জন্য সোজাসুজি অভিযোগে বিদ্ধ করেন পাঞ্জাবকে। তাঁর কথায়, ‘‘পাঞ্জাবের কৃষকরা প্রতিবাদ করেছে। হরিয়ানার কৃষকরা এসবের থেকে দূরেই রয়েছে। এই সংযম দেখানোর জন্য হরিয়ানার কৃষক ও পুলিশদের আমি ধন্যবাদ জানাই। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী এই প্রতিবাদকে উসকে দিয়েছেন। ওঁর দপ্তর থেকেই প্রতিবাদের নেতৃত্ব দেওয়া হচ্ছে।’’

[আরও পড়ুন: ডিসেম্বরের শুরুতেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদলের সম্ভাবনা, একাধিক মন্ত্রী পেতে পারে বাংলা]

গত বৃহস্পতিবারই তিনি টুইটারে অভিযোগ জানিয়েছিলেন, কৃষকদের মিছিল শুরু হওয়ার পর থেকেই তিনি অমরিন্দর সিংয়ের (Amarinder Singh) সঙ্গে যোগাযোগ করতে চাইলেও কোনও সাড়া মেলেনি। এদিনও এই দাবি করেন তিনি। প্রসঙ্গত, তাঁর টুইটের আগে অমরিন্দর সিং মনোহরলাল খাট্টারের উদ্দেশে টুইট করে তাঁকে অনুরোধ জানান, কৃষকদের পথ না আটকানোর জন্য। তিনি লেখেন, ‘‘ওদের শান্তিপূর্ণভাবে নিজেদের কথা বলার জন্য দিল্লি যেতে দিন।’’

এদিকে গতকাল দিল্লি-হরিয়ানা সীমান্তে কৃষকদের ‘লং মার্চে’ প্রবল অশান্তির পর প্রশাসনের তরফে কৃষকদের অনুমতি দেওয়া হয়েছে দিল্লিতে প্রবেশ করার। শনিবার সকালে পাঞ্জাবের ফতেগড় থেকেও বিপুল সংখ্যায় কৃষকদের দিল্লি সীমান্তের দিকে এগোনোরও খবর মিলেছে।

[আরও পড়ুন: রাজনীতির ঊর্ধ্বে উঠে করোনা পরিস্থিতি সামলাতে হবে, রাজ্যগুলিকে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট]

পাঞ্জাব থেকে হরিয়ানা ঢোকার পথে কৃষকদের আটকাতে জলকামান, কাঁদানে গ্যাস ছোঁড়ে পুলিশ। প্রবল ঠান্ডার মধ্যে জলকামান থেকে বেরনো ঠান্ডা জলের কবলে পড়ে কৃষকরা প্রবল সমস্যার সম্মুখীন হন। সেই সময় এক যুবককে দেখা যায় পুলিশের গাড়ির উপরে পৌঁছে জলকামান বন্ধ করে দিতে। তাঁকে ধরার চেষ্টা হলে তিনি লাফিয়ে সেখান থেকে সরে যান। সেই ছবি ভাইরাল হয়ে যায়। এবার সেই যুবকের বিরুদ্ধে খুনের চেষ্টার মামলা রুজু করেছে পুলিশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে