২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার কোপে এবছরের মতো বাতিল অমরনাথ যাত্রা

Published by: Sulaya Singha |    Posted: July 21, 2020 7:16 pm|    Updated: July 21, 2020 9:27 pm

Amarnath Yatra cancelled for this year amid COVID-19 pandemic

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা কোপে এবার বাতিল হয়ে গেল অমরনাথ যাত্রাও। এবছর অমরনাথে তীর্থযাত্রীরা যেতে পারবেন কি না, তা ঠিক করতে মঙ্গলবার বৈঠকে বসেছিলেন শ্রীঅমরনাথ স্রাইন বোর্ড (SASB) কর্মকর্তারা। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়, সাধারণের সুরক্ষার কথা ভেবে এবারের মতো বাতিলই করা হচ্ছে অমরনাথ যাত্রা।

দেশে প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই সাড়ে এগারো লক্ষেরও বেশি মানুষের শরীরে থাবা বসিয়েছে মারণ ভাইরাস (coronavirus)। সংক্রমণ ঠেকাতে একাধিক রাজ্য ফের লকডাউনের পথে হাঁটছে। এমন পরিস্থিতিতে অমরযাত্রা হবে কি না, তা নিয়ে দীর্ঘদিন ধরেই জল্পনা চলছিল। এদিনের বৈঠকের পর অবশেষে ধোঁয়াশা কাটল। বোর্ডের মতে, দেশের এই সংকটকালে এত মানুষের সুরক্ষার দায়িত্ব নেওয়া অত্যন্ত কঠিন। তাছাড়া যত ভিড় হবে, ততই বাড়বে ভাইরাস ছড়ানোর সম্ভাবনা। তাই সবদিক বিচার করেই এই সিদ্ধান্ত।

[আরও পড়ুন: দিল্লিতে করোনা আক্রান্ত ৪৭ লক্ষ মানুষ! সরকারি সমীক্ষায় প্রকাশ্যে বিস্ফোরক তথ্য]

সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার ৮৮৮ মিটার উঁচুতে জম্মু-কাশ্মীরে অবস্থিত অমরনাথ (Amarnath) মন্দির। যা হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম পবিত্র তীর্থস্থান হিসেবেই পরিচিত। বছরের একটি সময়ই পুণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হয় মহাদেবের মন্দিরের দরজা। চলতি বছর ২৩ জুন যাত্রা শুরুর কথা থাকলেও মহামারীর জেরে তা স্থগিত হয়ে যায়। শোনা যায়, ২১ জুলাই তা হতে পারেন। চলতে পারে ৩ আগস্ট পর্যন্ত। সংক্রমণ যাতে না ছড়ায়, তার জন্য একাধিক সাবধানতাও অবলম্বনের পরিকল্পনাও করা হয়েছিল। ঠিক হয়েছিল কোভিড-১৯ টেস্ট করিয়ে সাধু এবং সাধারণ তীর্থযাত্রী মিলিয়ে ৫০০ জনকে প্রবেশের অনুমতি দেওয়া হবে। প্রয়োজনে তাঁদের কোয়ারেন্টাইনেও রাখা হবে। গত ৩ জুলাই সমস্ত বন্দোবস্ত খতিয়েও দেখেন জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব। কিন্তু শেষমেশ তীর্থযাত্রা বাতিলেরই সিদ্ধান্ত নিল বোর্ড। তবে বাড়ি বসেই টিভির পর্দায় পুজোর লাইভ সম্প্রচার দেখতে পাবেন ভক্তরা।

[আরও পড়ুন: দেশে আরও কমল করোনায় মৃত্যুর হার, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের কৃতিত্ব দিচ্ছে কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement