BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

রাফালে বিমানঘাঁটি উড়িয়ে দেওয়ার হুমকি, নিরাপত্তা বাড়ল আম্বালায়

Published by: Monishankar Choudhury |    Posted: August 22, 2020 10:46 pm|    Updated: August 22, 2020 10:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগেই ভারতীয় বায়ুসেনার হাতে এসে পৌঁছেছে অত্যাধুনিক পাঁচটি ফরাসি রাফালে যুদ্ধবিমান। আপাতত সেগুলিকে রাখা হয়েছে হরিয়ানার আম্বালা এয়ারবেসে। এবার সেই বিমানঘাঁটি উড়িয়ে দেওয়ার হুমকি চিঠি ঘিরে প্রতিরক্ষা মহলে চঞ্চল্য তৈরি হয়েছে।

[আরও পড়ুন: কাশ্মীরে সন্ত্রাস দমনে বড় সাফল্য, পুলিশের জালে পাঁচ IS সদস্য, খতম এক জেহাদিও]

জানা গিয়েছে, শুক্রবার আম্বালা বিমানঘাঁটি উড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে একটি চিঠি আসে। স্থানীয় থানায় এ বিষয়ে অভিযোগ দায়ের করা হয়েছে। এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, এই হুমকি চিঠি ভুয়ো বলেই মনে হচ্ছে। তবে তা সত্ত্বেও নিরাপত্তায় কোনওরকম ফাঁক রাখা হচ্ছে না। বায়ুসেনা ঘাঁটির নিরাপত্তা বাড়ানো হয়েছে।

রাফালে ছাড়াও আম্বালায় রয়েছে সুখোইয়ের মতো অত্যাধুনিক ফাইটার জেট। অম্বালায় ভারতীয় বায়ুসেনার ঘাঁটি ঘিরে রয়েছে ধুলকোট, বলদেব নগর, গার্নালা ও পঞ্জোখারা গ্রাম। একপাশ দিয়ে চলে গিয়েছে ১-এ নম্বর জাতীয় সড়ক। কেউ যাতে এই ঘাঁটিতে অতর্কিতে হামলা চালাতে না পারে, তার জন্য বিশেষ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। এছাড়া, আম্বালা বিমানঘাঁটির কাছেই রয়েছে আর্মির ২ কোরের সদরদপ্তর। ফলে নিরাপত্তার দিকটিও এখানে যথেষ্ট মজবুত। তাই আপাতত উদ্বেগের তেমন কারণ নেই বলেই মনে করছে প্রশাসন।

উল্লেখ্য, আম্বালায় রাফালে (Rafale) মোতায়েন করার আরও একটি গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে এয়ারবেসটির কৌশলগত অবস্থান। এই ঘাঁটি থেকে ভারতের পশ্চিম ও উত্তরে একইসঙ্গে অপারেশন চালাতে সক্ষম বায়ুসেনা। অর্থাৎ পাকিস্তান ও চিনের সঙ্গে দুই ফ্রন্টে যুদ্ধের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ আম্বালা। তাই এখানেই বায়ুসেনার সবথেকে ঘাতক হাতিয়ারটিকে মোতায়েন করা হয়েছে। এছাড়া, আম্বালা রাডার, নজরদারি ব্যবস্থা ও রীতিমতো মজবুত অ্যান্টি-এয়ারক্র্যাফট সিস্টেম রয়েছে। ফলে শত্রু দেশের পক্ষে সেখানে হামলা চালানো অত্যন্ত কঠিন। পাশাপাশি চিন থেকে অনেকটাই দূরে হওয়ায় বিমানঘাঁটির উপর লালফৌজ সেভাবে নজর রাখতে সক্ষম হবে না। সব মিলিয়ে রাফালে মোতায়েনের পক্ষে আম্বালা আদর্শ বলেই মনে করছেন বিশ্লেষকরা।

[আরও পড়ুন: ৩০ সেপ্টেম্বরের মধ্যে দিতে হবে বাবরি ধ্বংস মামলার রায়, সিবিআই আদালতকে সুপ্রিম নির্দেশ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement